হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » যাতায়াতের রাস্তা ছাড়াই সরিষাবাড়ীতে কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকে চিকিৎসাসেবায় ভোগান্তি

যাতায়াতের রাস্তা ছাড়াই সরিষাবাড়ীতে কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকে চিকিৎসাসেবায় ভোগান্তি

সরিষাবাড়ী প্রতিনিধি: যাতায়াতের রাস্তা ছাড়াই জামালপুরের সরিষাবাড়ীতে কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকে চিকিৎসাসেবায় ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয় রোগীদের।

সরকার অপরিকল্পিত ভাবে কয়েকটি ক্লিনিক স্থাপন করায় রোগীদের চিকিৎসা সেবা পেতে যেতে হয় ক্ষেতের বাতর (আইল) দিয়ে। তবে বৃষ্টি ও বর্ষা মৌসুমে ক্লিনিকের ধারে কাছে যেতে পারেননা রোগীরা। শিশু, গর্ভবতী নারী ও বৃদ্ধদের রোগ ব্যাধি হলে ঝুঁকিপূর্ণ সেবা নিতে যেতে হয় তাদের। প্রশাসনের তাতে কোন দায় নেই।

স্থানীয় সূত্রে জানাযায়, জামালপুরের সরিষাবাড়ীতে কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকে চিকিৎসা সেবা দিতে প্রথম পর্যায়ে ৩৫টি কমিউনিটি
ক্লিনিক স্থাপন করা হয়। গ্রামীন জনপদে স্বাস্থ্য সেবা সহজতর করতে পরে আরও ১০টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়। ক্লিনিকগুলো স্বাস্থ্য অধিদফতরের কমিউনিটি বেজড হেলথ কেয়ার (সিবিএইচসি) প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত হয়েছে বলে জানাগেছে।

প্রথমদিকে কমিউনিটি ক্লিনিক গুলোতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারীরা সপ্তাহে দুইদিন অসহায় রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছিল।

পরে সিএইচসিপি নিয়োগের মাধ্যমে সপ্তাহে ছয় দিন চিকিৎসাসেবা প্রদান করা হয়। দোরগোড়ায় চিকিৎসাসেবা নিতে কয়েকটি ক্লিনিকে সংযোগ সড়ক বা চলাচলের ব্যবস্থা না থাকায় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রামের অসহায় হাজারো মানুষ। উপজেলার ৭নং কামরাবাদ ইউনিয়নের চর ধারাবর্ষা গ্রামে কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক প্রতিষ্ঠা করা হলেও নির্মাণ করা হয়নি সংযোগ সড়ক। মহাদান ইউনিয়নের বনগ্রাম কমিউনিটি ক্লিনিকের সংযোগ সড়ক নেই। নেই ভাটারা ইউনিয়নের ফুলদহ কমিউনিটি ক্লিনিকের রাস্তা। এ ছাড়াও উপজেলার শিমুলতলী, চর শিশুয়ায় স্থাপিত ক্লিনিকে যাতায়াতের কোনো রাস্তা নেই বলে জানাগেছে।

চর ধারাবর্ষা কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকের সিএইচসিপি আছমাউল হোসনা জানান, সংযোগ সড়কের অভাবে রোগীদের ক্লিনিকে আসতে খুবই কষ্ট করতে হয়।

কামরাবাদ ইউপি চেয়ারম্যান আলহাজ আবদুস সালাম বলেন, কমিউনিটি ক্লিনিকে যাতায়াতের জন্য পাশের জমির মালিকদের সঙ্গে কথা বলব। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আমার জোরালো আবেদন যেন শিগগিরই রাস্তাটি করে দেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বদরুল হাসান বলেন, কমিউনিটি ক্লিনিকের জমিদাতারা রাস্তা থেকে দূরে জমি দান করায় সেখানেই ক্লিনিকগুলো স্থাপন করা হয়েছিল। এ কারণে ক্লিনিকগুলোতে যাতায়াতের কোনো রাস্তা নেই। এ বিষয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি।

error: Content is protected !!