হোম » সারাদেশ » বয়স্ক ভাতার কার্ডের আবেদন করতে গিয়ে জানতে পারেন মৃতঃ১ বছর পর জীবিত হলেন আবুল কাশেম

বয়স্ক ভাতার কার্ডের আবেদন করতে গিয়ে জানতে পারেন মৃতঃ১ বছর পর জীবিত হলেন আবুল কাশেম

রায়হান আলীঃ ১ বছর পরে জীবিত হলেন বৃদ্ধ আবুল কাশেম। তিনি সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের বন্যাকান্দী গ্রামের মৃত কোরপ আলী প্রামানিকের ছেলে। বর্তমানে তার বয়স ৭৩ বছর। ২০২২ সালের প্রথম দিকে ভোটার তালিকা হালনাগাদ করার সময় আবুল কাশেমকে মৃত দেখানো হয়। কিন্তু বিষয়টি জানতেন না আবুল কাশেম।

বয়স্ক ভাতার কার্ডের আবেদন করতে গিয়ে ইউনিয়ন পরিষদ তথ্য সেবা কেন্দ্রে গিয়ে জানতে পারেন তিনি মৃত। এর পর মৃত আবুল কাশেম উল্লাপাড়া নির্বাচন কমিশনের অফিসে ১ বছর ঘুরেছেন মৃত দেখানো জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য।

আবুল কাশেম অভিযোগ করেন, গত ১বছর আগে তার ভোটার আইডি কার্ড অজ্ঞাত কারণে বাতিল হওয়ায় তিনি তার প্রয়োজনীয় সাংসারিক বা সামাজিক কোন কাজ করতে পারেননি। পূর্বের কার্ড দিয়ে কাজ করতে গেলে সর্বত্রই তাকে বলা হয় কার্ডটি তার বাতিল হয়ে গেছে বা অনলাইনে এর কোন তথ্য পাওয়া যায় না। বয়স্ক ভাতার একটি কার্ড করার জন্য অনেক চেষ্টা করেও ভোটার আইডি কার্ড কার্যকর না থাকায় তা সম্ভব হয়নি। ফলে তাকে পোহাতে হয়েছে অনেক ভোগান্তি।

এতো দিনে তিনি জানতে পারেন ভোটার তালিকা থেকে তার নামটি মৃত হিসাবে বাদ দেওয়া হয়েছে। পরে উপজেলা নির্বাচন অফিসে বিষয়টি জানিয়ে একটি আবেদন করেন তিনি। অবশেষে মঙ্গলবার (২৮-০৩-২০২৩) নির্বাচন অফিস থেকে তাকে জীবিত দেখিয়ে ভোটার তালিকায় পূণঃবহাল করে নতুন ভোটার আইডি কার্ড প্রদান করা হয় বলে উল্লেখ করেন ভুক্তভোগী আবুল কাশেম।

এ ব্যাপারে উল্লাপাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মাসুদ রানার সঙ্গে কথা বললে, তিনি আবুল কাশেমকে হালনাগাদ ভোটার তালিকায় মৃত দেখানোর বিষয়টির কথা স্বীকার করে দুঃখ প্রকাশ করেন। মাসুদ রানা জানান, যারা ভোটার তালিকা হালনাগাদের দায়িত্ব পালন করেছেন মূলতঃ তাদের ভুলেই এই ঘটনা ঘটেছে। এ বিষয়ে তাকে আগে জানানো হয়নি। তবে আবুল কাশেমের আবেদনের প্রেক্ষিতে দ্রুত তার ভোটার তালিকা সংশোধন করে তাকে নতুন আইডি কার্ড করে দেওয়া হয়েছে।

error: Content is protected !!