হোম » সারাদেশ » সিরাজগঞ্জে নদী ভাঙ্গনে বিলীন ১৫০ মিটার এলাকা

সিরাজগঞ্জে নদী ভাঙ্গনে বিলীন ১৫০ মিটার এলাকা

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জ সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের পাঁচঠাকুরী এলাকার তীব্র নদী ভাঙন শুরু দেখা দিয়েছে। রবিবার ভোর থেকে পাঁচঠাকুরী এলাকার শাহজাহান মোড়ে এ ভাঙ্গন দেখা দেয়। ইতোমধ্যে ১০০-১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এলাকাবাসী জানিয়েছেন, ভোর থেকে নদীর তীব্র ¯্রােত শুরু হয়, এতেই চোখের নিমিষে বিলীন হয়ে যায় প্রায় ১৫০ মিটার এলাকা। ভাঙ্গন আতংকে আশপাশের লোকজন তাদের বাড়িঘর অন্যত্র সরিয়ে নিচ্ছেন। তারা দাবী করেছেন, নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে ভাঙন দেখা দিয়েছে। আমরা এ বিষয়ে বারবার অভিযোগ জানানোর পরেও কোনো ব্যবস্থা গ্রহন করা হয় না। অবৈধভাবে এ বালু উত্তোলন বন্ধ করা না হলে নিমিষেই পুরো এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যাবে।
এলাকাবাসী আরো জানান, প্রতিবছরই এখানে ভাঙন দেখা যায়, কিন্ত পানি উন্নয়ন বোর্ড স্থায়ী ভাবে কোনো ব্যবস্থা গ্রহন করেননা, শুধু আশ্বাস দিয়ে যান। কাজের কাজ কিছুই করে না। ঘটনাস্থলে থাকা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রনজিত কর্মকার জানান, ‘সিমলা স্পারের পাশে ওই স্থানটি গত বছর ভেঙ্গে গিয়েছিল। সেখানে অস্থায়ীভাবে মেরামত করা হয়েছিল। স্থায়ী মেরামতের জন্য ইতোমধ্যে টেন্ডার আহ্বান করা হলেও কাজ শুরু হয়নি।
এ অবস্থায় রবিবার ভোর থেকে নদীর উল্টা  স্রোতে পূর্বের ভাঙ্গনের স্থানে আঘাত হানায় সেখানে আবারও ভাঙ্গন দেখা দিয়েছে। এ অবস্থায় ভাঙ্গন স্থানের আশপাশের ২০/২৫টি বাড়িঘর অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে পাশের নদীতীর রক্ষা বাধের ওপরে নির্মিত রানীগ্রাম-রতনকান্দি আঞ্চলিক সড়ক।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম দুপুর ১টার দিকে জানান, ইতোমধ্যে পূর্বের ভাঙ্গনের স্থানের অন্তত ১০০ থেকে ১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গনরোধে জিওব্যাগ ফেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। আশা করছি দুই/একদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।
শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!