হোম » আন্তর্জাতিক » এই মুহূর্তে বিশ্বের প্রয়োজন সমঝোতা: জাতিসংঘ মহাসচিব

এই মুহূর্তে বিশ্বের প্রয়োজন সমঝোতা: জাতিসংঘ মহাসচিব

আওয়াজ অনলাইন: জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেছেন, সবার স্বার্থেই বিশ্বে এই মুহূর্তে সমঝোতা প্রয়োজন। সুন্দর আগামীর জন্যে এটি সমঝোতার সময়।

বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন। আগামী ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনকে সামনে রেখে এই সংবাদ সম্মেলন।

গুতেরেস বলেছেন, ‘বিশ্ব নেতৃবৃন্দের কাছে আমার আবেদন স্পষ্ট। এটি ভান কিংবা অনড় থাকার সময় নয়। এটি সিদ্ধান্তহীনতা কিংবা উদাসীন থাকার সময় নয়। প্রকৃত ও বাস্তব সমাধানের জন্যে এখন সময় এসেছে একত্রিত হওয়ার। সুন্দর আগামীর জন্যে এটি সমঝোতার সময়।’

তিনি বলেছেন, ‘রাজনীতি মানেই সমঝোতা, কূটনীতি মানেও সমঝোতা এবং কার্যকর নেতৃত্বও সমঝোতা।’

জাতিসংঘ মহাসচিব বলেন, বিশ্ব নেতারা এমন এক সময়ে একত্রিত হচ্ছেন যখন মানবতা গুরুতর জলবায়ু পরিস্থিতি থেকে শুরু করে ক্রমবর্ধমান সংঘাত, বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সংকট, ক্রমবর্ধমান বৈষম্য এবং নাটকীয় প্রযুক্তিগত বাধার মতো বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি।

তিনি বলেন, ‘মানুষ এই জগাখিচুড়ি অবস্থা থেকে বেরিয়ে আসতে তাদের নেতাদের দিকে তাকিয়ে আছে। তবুও এই এবং আরও অনেক কিছুর মধ্যে ভূ-রাজনৈতিক বিভাজন আমাদের ঘুরে দাঁড়ানোর ক্ষমতাকেও হ্রাস করছে।’

গুতেরেস বলেন, একটি বহুমুখী বিশ্ব গড়ে উঠছে। যদিও বহুমুখীতা ভারসাম্যের একটি কারণ হতে পারে। কিন্তু এটি ক্রমবর্ধমান উত্তেজনা, খণ্ডিতকরণ এবং আরও খারাপের দিকেও নিয়ে যেতে পারে।

জাতিসংঘ প্রধান সাংবাদিকদের বলেন, বিভাজন, স্বার্থের ভিন্নতা, ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং ভিন্ন সংস্কৃতি সত্ত্বেও বিশ্বের প্রয়োজন সমঝোতা। আমরা যদি সমতা ও সংহতির ভিত্তিতে শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভবিষ্যত চাই, তাহলে আমাদের অভিন্ন ভবিষ্যত ও ভালোর জন্যে নেতাদেরও বিশেষ দায়িত্ব রয়েছে।

উল্লেখ্য, নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে ১৮ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে বিশ্ব নেতৃবৃন্দ একসঙ্গে মিলিত হতে যাচ্ছেন।

error: Content is protected !!