হোম » আন্তর্জাতিক » ইসরায়েল বিরোধী বিক্ষোভ দমাতে বেপরোয়া মার্কিন পুলিশ

ইসরায়েল বিরোধী বিক্ষোভ দমাতে বেপরোয়া মার্কিন পুলিশ

আওয়াজ অনলাইন : মার্কিন বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভ দমাতে বেপরোয়া পুলিশ। অভিযানের নামে ক্যাম্পাসে ঢুকে চলছে দমন পীড়ন। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হলে বিক্ষোভকারীদের উপর চালানো জয় লাঠিচার্জ। এ সময় বহু শিক্ষার্থীকে আটক করা হয়। মানবাধিকার লঙ্খনের এই ঘটনায় বইছে নিন্দার ঝড়।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনের পক্ষে নজিরবিহীন বিক্ষোভ চলছে। ৪০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ শিবির গড়ে তুলেছেন তাদের ক্যাম্পাসগুলোতে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয় কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হল দখলে নেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা। দখলে নেওয়ার পর এখন তারা ভবনের ভেতরে অবস্থান করছেন।

বিক্ষোভকারীরা হ্যামিল্টন হলের নতুন নাম রেখেছে হিন্দ হল। ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ছয় বছরের ফিলিস্তিনি শিশু হিন্দ রজবের স্মরণে তারা এই সিদ্ধান্ত নেয়।

তবে, বিক্ষোভকারীদের হটাতে জোর প্রয়োগ করছে নিউইয়র্ক পুলিশ। তারা হ্যামিল্টন হলে প্রবেশ করে নির্বিচারে চালাচ্ছে গণগ্রেফতার। তাদের সংখ্যা এখনো প্রকাশ করা হয়নি।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, বিক্ষোভ শান্তিপূর্ণ হওয়া উচিত। কিন্তু বলপূর্বক ভবন দখল করা শান্তিপূর্ণ বিষয় হতে পারে না বলে মন্তব্য করেন তিনি।

আর বিক্ষোভকারীরা বলছেন, কলেজ ক্যাম্পাসের সামরিকীকরণ এবং ব্যাপক পুলিশি উপস্থিতি যুক্তরাষ্ট্রে গণতন্ত্রের ভিত্তি হিসাবে শিক্ষার ভূমিকার সরাসরি বিরোধিতা করে। এছাড়া, হলে প্রবেশ করে গণগ্রেফতারের প্রতিবাদও জানান তারা।

এদিকে, টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে ইউনিভার্সিটি অব টেক্সাসের ক্যাম্পাসে বিক্ষোভ ছত্রভঙ্গ করেছে পুলিশ। সেখানে লাঠিচার্জের পাশাপাশি বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

error: Content is protected !!