হোম » আন্তর্জাতিক » সামরিক সহযোগিতা নিয়ে কিম-পুতিনের মধ্যে আলোচনা

সামরিক সহযোগিতা নিয়ে কিম-পুতিনের মধ্যে আলোচনা

আওয়াজ অনলাইন: অস্ত্র কেনা বেচা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে কোনো চুক্তি না হলেও সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছে রাশিয়া। 

বুধবার রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র ভস্তোচনি কসমোড্রোমে এই দুই নেতার বৈঠক হয়। দুই নেতার আলোচনায় গুরুত্ব পায় সমরাস্ত্র, ইউক্রেন যুদ্ধ ও উত্তর কোরিয়ার স্যাটেলাইট কর্মসূচি।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক শেষে এমনটাই ইঙ্গিত দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আনুষ্ঠানিক বৈঠক শেষে পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান কিম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে, ইউক্রেনের যুদ্ধের জন্য মস্কোকে আর্টিলারি শেলসহ অন্যান্য যুদ্ধাস্ত্র সরবরাহে প্রস্তুত ছিল উত্তর কোরিয়া। দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন স্তরে নিয়ে যাওয়ার কথা উল্লেখ করা হয়।

এছাড়া আগামী ১শ’ বছরের জন্য স্থিতিশীল সম্পর্ক গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেছেন কিম।

এদিকে ইউক্রেন বলছে, যুদ্ধের জন্য এরইমধ্যে রাশিয়াকে অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া।

এর আগে কিম জং উন গত রোববার তার ব্যক্তিগত ট্রেনে রাশিয়ার উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেন। পরে মঙ্গলবার তিনি দেশটিতে পৌঁছান। কিমের এই সফরে উত্তর কোরিয়ার অস্ত্র শিল্প ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তা এবং পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন।

গত প্রায় চার বছরের মধ্যে রাশিয়ায় এটিই প্রথম সফর কিমের। মূলত কিম ঘন ঘন বিদেশ ভ্রমণ করেন না। নিজের ১২ বছরের ক্ষমতায় মাত্র সাতবার বিদেশ ভ্রমণ করেছেন তিনি। এর মধ্যে চারটি সফর ছিল উত্তর কোরিয়ার প্রধান রাজনৈতিক মিত্র চীনে।

error: Content is protected !!