হোম » আন্তর্জাতিক » কাল চলচ্চিত্র উৎসব শুরু, বাংলাদেশ বুথ এখনও ফাঁকা

কাল চলচ্চিত্র উৎসব শুরু, বাংলাদেশ বুথ এখনও ফাঁকা

আওয়াজ অনলাইন: কিংবদন্তি ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভের সাদাকালো যে ছবিটি পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের তিন পাশ ঘিরে রেখেছ, তা তোলা হয়েছিল ১৯৬৮ সালে। এবারের উৎসব পোস্টার হয়ে ওঠা ছবিটিই যেন স্বাগত জানাচ্ছে সারা বিশ্ব থেকে কান উৎসবে আসা চলচ্চিত্র প্রেমীদের।

স্থানীয় সময় মঙ্গলবার কান সৈকতে সেই সিনেমার মানুষদের ঘিরেই জমজমাট ছিল বিশ্বের সবচেয়ে বড় সিনেমার উৎসব। জমকালো উদ্বোধনী আয়োজনে সন্ধ্যায় পর্দা উঠে কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরের।

এদিন সম্মাননা জানানো হয় অস্কার জয়ী মাইকেল ডগলাসকে, রেড কার্পেট মাতান হলিউড সুপারস্টার জনি ডেপ। তবে এতো কিছুর মধ্যে ছবির বাজারে প্রথমবারের মতো অংশ নেয়া বাংলাদেশের ‘বুথ’ রইলো ফাঁকা।

সন্ধ্যায় গ্রান্ড থিয়েটার লুমিয়েরের আলোটাকে ম্লান মনে হলো, যখন মঞ্চে এলেন দুইবার অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাস। তার হাতে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন উমা থারম্যান। পাশে ছিলেন কিংবদন্তি ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দুনোভ।

তারকার এই মেলা শেষে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। এর আগেই রেড কার্পেটে হেঁটেছেন এই তারকা।

এদিকে, ছবির বাজারে প্রথমবারের মতো অংশ নেয়াটাকে যেখানে স্মরণীয় করে রাখতে পারতো বাংলাদেশ, সেখানে শুধুই হতাশা।

পাশেই ভারতীয় বুথ যেখানে জমজমাট, সেখানে বাংলাদেশ বুথতে খালি চেয়ার আর টেবিল যেন উপহাস করছে। বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের নামফলকে প্রথমবারের মতো অংশ নেয়া বাংলাদেশ বুথকে বড় ‘এতিম’ মনে হলো। ঢাকা থেকে এখনও ভিসা প্রক্রিয়া চূড়ান্ত হয়নি বিএফডিসি কর্মকর্তাদের। দীর্ঘ দুই সপ্তাহ ধরে এই পক্রিয়া ঝুলে ছিল তথ্য মন্ত্রণালয়ে। কবে কর্মকর্তারা আসবেন, কবে বুথ চালু হবে, তার কোনো তথ্য কেউ জানাতে পারছেন না।

এদিকে, ঢাকা থেকে কানে এসে পৌঁছেছেন ‘মা’ ছবির পরিচালক অরণ্য আনোয়ার ও প্রযোজক পুলক কান্তি বড়ুয়া। মাশে দ্যু ফিল্মে ২০ মে ছবিটি প্রদর্শিত হবে।

error: Content is protected !!