হোম » আন্তর্জাতিক » ব্রাজিলের সেনাপ্রধান বরখাস্ত

ব্রাজিলের সেনাপ্রধান বরখাস্ত

আওয়াজ অনলাইন: ব্রাজিলে দাঙ্গার ঘটনায় সেনাপ্রধানকে বরখাস্ত করেছে সেদেশের সরকার। ব্রাজিলের সরকারি ভবনে হামলার ঘটনায় দেশটির সেনা প্রধান জেনারেল জুলিও সিজার ডি আরুদাকে বরখাস্ত করেছে সেদেশের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

আজ রোববার (২২ জানুয়ারি) আলজাজিরা জানিয়েছে, লুলা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো বিবৃতি প্রকাশ করেননি। তবে দেশটির সশস্ত্র বাহিনীর অফিসিয়াল ওয়েবসাইট বলছে, জেনারেল জুলিও সিজার ডি আরুদাকে সেনাবাহিনী প্রধানের পদ থেকে অপসারণ করা হয়েছে।

আরুদার স্থলাভিষিক্ত করা হয়েছে জেনারেল টমাস মিগুয়েল রিবেইরো পাইভাকে, যিনি দক্ষিণ-পূর্ব সামরিক কমান্ডের প্রধান ছিলেন।

গত শুক্রবার নৌবাহিনীর কমান্ডার মার্কোস সাম্পাইও ওলসেন এবং বিমান বাহিনীর মার্সেলো কানিৎজ দামাসেনোসহ অরুদা লুলার সাথে একটি বৈঠকে যোগ দেন।

প্রতিরক্ষামন্ত্রী হোসে মুসিও মন্টিরো বৈঠকের পর সাংবাদিকদের বলেন, দেশটির সশস্ত্র বাহিনী দাঙ্গায় সরাসরি জড়িত ছিল না। তবে জড়িত সব সামরিক কর্মীদের ‘নাগরিক হিসাবে জবাব’ দিতে হবে।

সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা গত ৮ জানুয়ারি রাজধানী ব্রাসিলিয়াতে ন্যাশনাল কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ এবং সুপ্রিম কোর্টে হামলা চালানোর কয়েক সপ্তাহ পরে এই পদক্ষেপ নেওয়া হলো। দাঙ্গাকারীরা রাষ্ট্রপতি নির্বাচনে লুলার কাছে বলসোনারোর পরাজয়কে বাতিল করতে সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছিল।

দেশটিতে দাঙ্গার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত দুই হাজারের বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। সুপ্রিম কোর্টের একজন বিচারক তদন্তে উসকানিদাতা হিসেবে বলসোনারোকে যুক্ত করার অনুমোদন দিয়েছেন।

ল্যাতিন আমেরিকার এই দেশটি পুরো বিশ্বে ফুটবল খেলার জন্য ব্যাপকভাবে পরিচিতি লাভ করলেও এর আরেকটা ঐতিহ্য রয়েছে।

যা সমগ্র বিশ্বে এক নামে চিনিয়ে দেয়। আর তা হলো সাম্বা নাচের দেশ।

ব্রাজিলে ছোট বড় প্রায় কয়েক শত আদিবাসী বাস করে। ব্রাজিলের এমন এমন আদিবাসী আছে যারা এখনো সভ্যতার আলো স্পর্শ করতে পারেনি। সেদেশের শহরে মানুষগুলোও খুবই শান্তিপ্রিয়।

error: Content is protected !!