হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » গরমে ত্বকের যত্ন : ট্যান দূর করার ৫ উপায়

গরমে ত্বকের যত্ন : ট্যান দূর করার ৫ উপায়

আওয়াজ অনলাইন: গরমে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। এ সময় ত্বক রোদে পুড়ে যায়। ত্বকে দাগ দেখা দেয়। সূর্যের ক্ষতিকারক রশ্মির সংস্পর্শে ত্বকে ট্যানিং হতে পারে। এ থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। তাছাড়া অত্যধিক রোদের সংস্পর্শে আসলে ত্বকে বার্ধক্যর ছাপ পড়ে। আরতি রাগুরাম, স্কিন অ্যান্ড হেয়ার এক্সপার্ট এবং ডেইগা অর্গানিকসের প্রতিষ্ঠাতা, এইচটি লাইফস্টাইলে দেওয়া এক সাক্ষাৎকারে ত্বক থেকে ট্যান দূর করার কিছু পরামর্শ দিয়েছেন।

সানব্লক

সানস্ক্রিন সারা বছর জুড়ে ব্যবহার করা উচিত। কারণ এটি সূর্যের ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। এ সময় শরীরের সমস্ত উন্মুক্ত অঞ্চল যেমন মুখ, ঘাড়, হাত এবং পায়ে প্রচুর পরিমাণে সানস্ক্রিন লাগিয়ে নিন। সানস্ক্রিন লাগানোর দুই আঙুলের পদ্ধতি অনুসরণ করুন। যা নিশ্চিত করে যে, আপনি আপনার ত্বকে সঠিক পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করছেন। এ ছাড়াও, ২-৩ ঘন্টা পর পর সানস্ক্রিন পুনরায় প্রয়োগ করুন। রোদে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

অ্যালোভেরা জেল

গরমকালে অ্যালোভেরা জেল একটি দুর্দান্ত কুলিং এজেন্ট হিসেবে কাজ করে। এটি কেবল রোদে পোড়া কালো দাগই দূর করে না, ট্যানিং কমাতেও সহায়তা করে। অ্যালোভেরা জেল ঠাণ্ডা করে ত্বকে লাগান। আপনার মুখ, ঘাড়, হাতে প্রয়োগ করুন। ১৫ মিনিটের জন্য রাখে দিন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। আপনার ত্বক তাত্ক্ষণিকভাবে নরম এবং কোমল হয়ে ওঠবে। ধীরে ধীরে ত্বক থেকে ট্যানিং দূর হয়ে যাবে।

এক্সফোলিয়েশন

ট্যানিং প্রতিরোধের প্রাথমিক উপায়গুলোর মধ্যে একটি হল আপনার ত্বককে এক্সফোলিয়েট করা। এক্সফোলিয়েশন নিশ্চিত করে যে, আপনার ত্বক সমস্ত মৃত ত্বকের কোষ থেকে মুক্তি পেয়েছে। দই এবং টমেটো পাল্প দিয়ে ঘরে স্ক্রাব বানিয়ে নিন।  সপ্তাহে দুইবার এটি ত্বকে লাগান। টমেটোতে ভিটামিন সি রয়েছে। অন্যদিকে, দই ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ। যা কার্যকরভাবে সান ট্যান অপসারণে সহায়তা করে। ট্যান থেকে মুক্তি পেতে আপনি রাসায়নিক এক্সফোলিয়েশন যেমন- এএইচএ এবং বিএইচএগুলোও বেছে নিতে পারেন।

ঘরে তৈরি প্যাক

ঘরে বসে ট্যান অপসারণ প্যাক তৈরি করতে পারেন। এক টেবিল চামচ টক দই, এক টেবিল চামচ বেসন, এক চা চামচ চন্দনগুঁড়ো এবং এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এর সাথে কাঁচা দুধ বা মধু যোগ করুন। আপনার পুরো মুখ এবং শরীরে এই পেস্টটি লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই সমস্ত উপাদানগুলো প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করবে।ত্বকের ট্যান অপসারণ করতে সহায়তা করে।

নিজেকে ঢেকে রাখুন

ট্যানিং রোধ করতে ফুল হাতার পোশাক পরুন। রোদে বের হওয়ার সময় একটি কভার-আপ বহন করুন। এ ছাড়াও, প্রচণ্ড গরমের সময় সুতির পোশাক পড়ার চেষ্টা করুন। টুপি দিয়ে মাথা ঢেকে রাখুন। ছাতা ব্যবহার করুন। চোখের সুরক্ষার জন্য সানগ্লাস পড়ুন।

error: Content is protected !!