হোম » শিরোনাম » ইউক্রেনের পক্ষে ভোট দিলো বাংলাদেশ

ইউক্রেনের পক্ষে ভোট দিলো বাংলাদেশ

আওয়াজ অনলাইনঃ নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পরিষদের জরুরি অধিবেশন অনুষ্ঠিত হয়। ইউক্রেনে মানবিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা চেয়ে জাতিসংঘে প্রস্তাব পাস হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের জরুরি অধিবেশন এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ ১৪০ সদস্য রাষ্ট্র।

প্রস্তাব পাস হওয়ার পর মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড একে বিস্ময়কর সাফল্য হিসাবে আখ্যা দিয়েছেন। নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পরিষদের জরুরি অধিবেশন এ ভোটাভুটি হয়েছে।

এবারের ভোটে বিপক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া। এছাড়া ভোট দেয়নি চীন, পাকিস্তান ও ভারতসহ ৩২ দেশ। তবে রাশিয়ার জন্য এই প্রস্তাব মেনে চলার কোনো বাধ্যবাধকতা নেই।

এর আগে ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে প্রস্তাব পাস হয় সাধারণ পরিষদে। সেসময় প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল ১৪১ দেশ। তখন ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। এবারের প্রস্তাবে মানবিক সহায়তা কার্যক্রমকে গুরুত্ব দেয়া হয়েছে।

এখানে অনতিবিলম্বে সহিংসতা বন্ধ, নাগরিকদের সুরক্ষা ও আন্তর্জাতিক মানবিক আইনকে সম্মান জানাতে বলা হয়েছে। আগের প্রস্তাবটিতে রাশিয়াকে দোষারোপ করা হয়েছিল

Loading

error: Content is protected !!