হোম » অর্থনীতি » কিশোরগঞ্জের হাওড়ের মিষ্টি কুমড়া রপ্তানি হচ্ছে বিদেশে

কিশোরগঞ্জের হাওড়ের মিষ্টি কুমড়া রপ্তানি হচ্ছে বিদেশে

শাহজাহান সাজু, কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের তাড়াইলে উপজেলার হাওড়ের বিতীর্ণ এলাকায় উৎপাদিত মিষ্টি কুমড়া বিদেশেও রফতানি করা হচ্ছে। এবছর মিষ্টি কুমড়ার বাম্পার ফলন কৃষকরা। জমি থেকে রফতানিকারকরা সরাসরি কৃষকের কাছ থেকে কিনে চট্রগ্রাম পোর্ট দিয়ে পাঠাচ্ছে মালোয়েশিয়া, থাইওয়ান ও সিঙ্গাপুরে। আবহাওয়া অনুকলে থাকায় মিষ্টি কুমড়া চাষ করে বাম্পার ফলন হয়েছে এবং ভালো দাম পেয়েও বেশি খুশি কৃষকরা।
মিষ্টি কুমড়ায় তুলনামূলক খরচ কম। পুষ্টিগুণে ভরপুর এই সবজি দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। তাই চাষিরা মিষ্টি কুমড়া চাষের প্রতি ঝুঁকেছেন। এই সবজি প্রতি মণ ৭০০ থেকে ৮০০ টাকায় পাইকারি বিক্রি হচ্ছে। কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর প্রায় ১৯৫ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া চাষাবাদ করা হয়েছে। উপজেলার জাওয়ার হিজলজানী হাওড়ে মাঠে মিষ্টি কুমড়া চাষাবাদ করা হয়েছে। এরই মধ্যে উপজেলার বিভিন্ন হাটবাজারে মিষ্টি কুমড়া বিক্রি শুরু হয়েছে।
দামও বেশ ভালো। সদর বাজার মাদরাসা মার্কেট আড়তে চাষিদের নিয়ে আসা মিষ্টি কুমড়া ক্রয় করে ব্যবসায়ীরা ট্রাকযোগে ঢাকা, কুষ্টিয়া, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় নিয়ে বিক্রি করে লাভবান হচ্ছেন। মিষ্টি কুমড়া চাষাবাদ করে কৃষকরা এখন সচ্ছল-স্বাবলম্বী হয়েছেন। মিষ্টি কুমড়া চাষি বাতেন মিয়ার জানান, অন্য ফসলের চেয়ে মিষ্টি কুমড়া চাষে অধিক লাভ হওয়ায় এই চাষে তারা ঝুঁকছেন। ৪ একর ৮ শতাংশ জমিতে মিষ্টি কুমড়া চাষ করতে তার ৪ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে।
৭ থেকে ৮ লাখ টাকার মিষ্টি কুমড়া বিক্রি করা যাবে বলে জানান তিনি। উপজেলার কাঁচাবাজারের আড়তদার আবদুল আজিজ জানান, প্রতিদিন ৩৫ থেকে ৪০টি ট্রাকে করে মিষ্টি কুমড়া চট্রগ্রামে, কুষ্টিয়া, ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়। এই কর্মযজ্ঞ চলে বিকাল ৪টা থেকে রাত গভীর পর্যন্ত। তা ছাড়া বিদেশেও আমাদের এই কুমড়ার বিপুল চাহিদা। এই এলাকার কুমড়ার গুণগত মান ভালো ও মিষ্টি। তাই সারাদেশ থেকে পাইকাররা ঝুঁকছেন আমাদের উপজেলায়।
উপজেলা কৃষি কর্মকর্তা সুমন কুমার সাহা জানান, স্বল্প খরচে মিষ্টি কুমড়া অত্যন্ত লাভজনক ফসল। মিষ্টি কুমড়ার খেতে রোগবালাই কম আক্রমণ করে। কৃষকদেরকে বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা করে মিষ্টি কুমড়া চাষে উদ্বুদ্ধ করছি। কৃষকরা উপযুক্ত মূল্য পেলে নানাবিধ উপকারী এই সবজি চাষে বেশি আগ্রহী হবেন বলেও তিনি ধারণা করেন।
error: Content is protected !!