হোম » সারাদেশ » কিশোরগঞ্জের হোসেনপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

কিশোরগঞ্জের হোসেনপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

শাহজাহান সাজু: কিশোরগঞ্জের হোসেনপুরে ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদা পালিত হয়েছে। ৭ ই মার্চের ঐতিহাসিক দিবস উপলক্ষে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা আওয়ামী লীগ।
উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু প্রতিকৃতি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায়, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ সরকারি কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল এম কম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অনিন্দ্য মন্ডল, অতিরিক্ত পুলিশ সুপার (হোসেনপুর সার্কেল) সুজন চন্দ্র সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জহিরুল ইসলাম নুরু মিয়া।
সাধারণ সম্পাদক এম এ হালিম, পৌর আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মোরারিছ, সিদলা ইউপি চেয়ারম্যান মো. কামরুজ্জামান কাঞ্চন, আব্দুল কাইয়ুম, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোফিজুর রহমান মোকলেছ প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী বৃন্দ, উপজেলা ও বিভিন্ন ইউনিয়নের আওয়ামী অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ। এ সময় বক্তারা বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে এই বলে মুক্তির সংগ্রাম ঘোষণা করেছিলেন যে, “এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”।
তাঁর এই বজ্রকণ্ঠের ঘোষণা বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রেরণা যুগিয়েছিল। জাতির উদ্দেশ্যে এটাই ছিল তার যুদ্ধপূর্ব শেষ ভাষণ। এতে তিনি যুদ্ধের দিকনির্দেশনা দিয়ে প্রস্তুতির কথা বলেছিলেন। তখন বাঙালির হাতে কোনো অস্ত্র ছিল না। তাই যার যা আছে তা নিয়ে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার আহ্বান জানান। তার এই সংগ্রাম ঘোষণায় যে পশ্চিমাদের অত্যাচার বৃদ্ধি পাবে তা তিনি ধারণা করেছিলেন। সেজন্য তৎকালীন হানাদার শাসকদের সঙ্গে সম্পূর্ণ অসহযোগিতা প্রদর্শনের নির্দেশ দেন।
তিনি তার অনন্য ভাষণে মুক্তিসংগ্রামের যৌক্তিকতা তুলে ধরেছিলেন। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি পরবর্তীতে বাঙালি জাতিকে ২৬ শে মার্চ স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করেে এবং মুক্তিকামী মানুষ সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৬ ই ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার বিজয় লাভ করে।
error: Content is protected !!