হোম » সারাদেশ » লক্ষ্যমাত্রার ৫৪% কৃষিঋণ বিতরণ

লক্ষ্যমাত্রার ৫৪% কৃষিঋণ বিতরণ

আওয়াজ অনলাইন: চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কৃষি খাতে ব্যাংকগুলো ১৬ হাজার ৬৭০ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। পুরো অর্থবছরের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রার যা প্রায় ৫৪ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে বিতরণ হওয়া ১৪ হাজার ৪৯৭ কোটি টাকা ছিল লক্ষ্যমাত্রার ৫১ শতাংশ। প্রথম ছয় মাসে ঋণ বিতরণ বেশি হয়েছে ২ হাজার ১৭৩ কোটি টাকা বা ১৪ দশমিক ৯৯ শতাংশ।

কৃষি খাতে ঋণ বিতরণে অনেক ব্যাংক অনীহা দেখিয়ে আসছে। এ অবস্থায় বিতরণ বাড়াতে নীতিমালায় কঠোরতা এনেছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি অর্থবছর থেকে কৃষি খাতে নির্ধারিত লক্ষ্যমাত্রার অনর্জিত অংশ বাংলাদেশ ব্যাংক গঠিত একটি বিশেষ তহবিলে জমা দিতে হবে। অন্য ব্যাংকের মাধ্যমে যা আবার কৃষক পর্যায়ে বিতরণ করা হবে।

চলতি অর্থবছর ব্যাংকগুলোর মোট ২৮ হাজার ৩৯১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে। সরকারি ব্যাংকগুলো ১১ হাজার ৭৫৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ডিসেম্বর পর্যন্ত বিতরণ করেছে ৫৭ শতাংশ। আর বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর ১৯ হাজার ১৫৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৫২ দশমিক শূন্য ৪ শতাংশ বিতরণ হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ডিসেম্বর পর্যন্ত মোট ৪৭ হাজার ৬৬০ কোটি টাকা ঋণস্থিতির মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে ৩ হাজার ৭২২ কোটি টাকা। মোট কৃষিঋণের যা ৭ দশমিক ৮১ শতাংশ।

error: Content is protected !!