হোম » সারাদেশ » ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু

ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু

আওয়াজ অনলাইন: আগামীকাল শুক্রবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। ৫৬তম বিশ্ব ইজতেমায় প্রথম পর্ব শেষ হয়েছে। আগামী শুক্রবার দ্বিতীয় পর্বের দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে আজ বৃহস্পতিবার থেকেই ময়দানের দুই তৃতীয়াংশ জায়গা পুরে গেছে।

প্রথম পর্বের মতো এবারও সমানসংখ্যক মুসল্লি উপস্থিত থাকবেন বলে আশা ইজতেমা আয়োজক কমিটির। আগামী রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব।

আজ সকালে সরেজমিনে দেখা যায়, ইজতেমা ময়দানে মুসল্লিরা মালপত্রের ব্যাগ, বস্তা ও লাগেজ নিয়ে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিয়েছেন।

ইজতেমায় আগত সাধারণ মানুষের ইজতেমা ময়দানে প্রবেশের সুবিধার্থে ম্যাপ তৈরি করে দেওয়া হয়েছে। সাধারণ মানুষের জন্য বিভিন্ন প্রকারের নির্দেশনা টানিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন পরিকল্পনা করে কোন বিভাগের গাড়ি কোথায় পার্কিং করা থাকবে এ সংক্রান্ত নির্দেশনা, কোন রাস্তা কখন খোলা বা কখন বন্ধ থাকবে সে নির্দেশনাও প্রদান করা হয়েছে।

ইজতেমার নিরাপত্তার জন্য ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সাদা পোশাক ও পোশাকে আইনশৃঙ্খলাবাহিনী নিয়োজিত রয়েছে। ইজতেমায় আগত মুসল্লিদের জন্য পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ বিভাগ ১৪টি কন্ট্রোলরুম তৈরি করেছে। র‌্যাবের কন্ট্রোলরুম রয়েছে। ডিএমপিও তার এলাকায় কন্ট্রোলরুম খুলছে।

এছাড়া রয়েছে এসবি, এটিও, সিআইডি, নৌপুলিশ, রয়েছে অবজারভারভেশন টিম, র‌্যাবের হেলিকপ্টার টহল, ডগ স্কোয়াড টিম, মোবাইল পেট্রোল এবং বোম ডিস্পোজাল টিম।

ইজতেমায় আসা যাওয়ার জন্য দুই পর্বেই পাঁচ জোড়া বিশেষ ট্রেন সার্ভিস চালু করেছে রেলওয়ে।

গাজীপুরের স্বাস্থ্য বিভাগের সকলের ছুটি বাতিল করা হয়েছে ২৩ জানুয়ারি পর্যন্ত। এছাড়া ইজতেমায় আগত মুসল্লিদের জন্য হাসপাতালগুলোতে অতিরিক্ত শয্যা স্থাপন করা হয়েছে। শতাধিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বিনামূল্যে চিকিৎসা সেবা এবং ওষুধ বিতরণ করবে।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বও যথাযথ ও ভাব গাম্ভীর‌্য এর মধ্য দিয়ে পালিত হবে। পূর্বের ন্যায় এবারো থাকবে পুলিশ ও আইন শৃঙ্খলাবাহিনী। মুসল্লিদের যাতে কষ্ট না হয়ে সেদিকে আয়োজক কমিটিদের কড়া নজর রয়েছে বলে জানান আয়োজক কমিটির সদস্যরা।

error: Content is protected !!