হোম » সারাদেশ » ‘নিসচা’র পরিসংখ্যান তুলে ধরলেন চেয়ারম্যান

‘নিসচা’র পরিসংখ্যান তুলে ধরলেন চেয়ারম্যান

আওয়াজ অনলাইন: নিরাপদ সড়ক চাই (নিসচা) এর পরিসংখ্যান তুলে ধরেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান। ৭ হাজার ২৪ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে ২০২২ সালে। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৮ হাজার ১০৪ জনের। এছাড়া আহত হয়েছে ৯ হাজার ৭৮৩ জন।

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় ২০২২ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

‘২০২২ সালের সড়ক দুর্ঘটনা পরিসংখ্যান উপস্থাপন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন জানান, ২০২২ সালে সড়ক পথে ৫ হাজার ৭০টি দুর্ঘটনায় ৫ হাজার ৭৬০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৭৩৩১ জন। রেলপথে ২৫৬টি দুর্ঘটনায় ২৭০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫১ জন। নৌপথে ৭৭টি দুর্ঘটনায় ২০৪ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছেন ১৮৬ জন, আর আহত হয়েছেন ১৪৪ জন।

তালে ভর্তির পর এবং হাসপাতাল থেকে রিলিজের পর মৃত্যুর সংখ্যা আনুমানিক ৩০ শতাংশ ধরে আরও ১৮৭০ জনের মৃত্যুর তথ্য উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এক্ষেত্রে আরও ১ হাজার ৬২১টি দুর্ঘটনা যোগ করা হয়েছে।

পরিসংখ্যানে বলা হয়েছে, নিহতদের মধ্যে পুরুষ রয়েছেন ৫২৪২ জন এবং মহিলার সংখ্যা ৯৯২ জন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২২ সালে সড়ক দুর্ঘটনা গত দুই বছরের তুলনায় বেড়েছে। গত বছরের চেয়ে এ বছর সড়ক দুর্ঘটনার সংখ্যা বেড়েছে ২০৪১টি।

এসব দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২৪১৫ জন এবং আহতের সংখ্যা ৩৯৭৮ জন।

চিত্র নায়ক ইলিয়াস কান্ঞ্চন নিসচা’র প্রতিষ্ঠাতা ও পরিচালক। তার স্ত্রী সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে তিনি এ সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বাংলাদেশে সড়ক দুর্ঘটনা এড়াতে ও এর বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করার ক্ষেত্রে সংগঠনটি খুবই সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

error: Content is protected !!