হোম » সারাদেশ » সবুজ হারাচ্ছে ঢাকা, শঙ্কিত বিশেষজ্ঞরা

সবুজ হারাচ্ছে ঢাকা, শঙ্কিত বিশেষজ্ঞরা

আওয়াজ অনলাইন : সবুজ হারাচ্ছে ঢাকা। তিন দশকে রাজধানীতে গাছপালা কমেছে ৫৬ শতাংশ। আর তাপমাত্রা বেড়েছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার মাত্র ৮ শতাংশ এলাকা এখন সবুজ। এভাবে গাছপালা উজাড় হলে, নিকট ভবিষ্যতে বাতাসে অক্সিজেন কমে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। চারশ’ বছরের পুরনো শহর ঢাকা। আয়তন ৩০ হাজার ৬৪০ হেক্টার, বা ৩০৬ বর্গকিলোমিটার। ১৯৮৯ সালে এই শহরের ১২ হাজার ৭৪৫ হেক্টর জায়গা ছিল গাছপালা আচ্ছাদিত। মাত্র তিন দশকে তা নেমে এসেছে মাত্র ৫ হাজার ৫৯৯ হেক্টরে।

সবুজ কমেছে ৫৬ শতাংশ। এ সময়ে ঘন গাছপালা আচ্ছাদিত ভূমি ১৭ শতাংশ থেকে নেমে এসেছে মাত্র ২ শতাংশে। আর মধ্যমপর্যায়ের সবুজ ভূমি ২৪ শতাংশ থেকে কমে এখন ১৬ ভাগ। ঢাকার গাছপালা নিয়ে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি ২০২০ সাল পর্যন্ত এমন উদ্বেগজনক তথ্যই দিয়েছে। সংস্থাটি বলছে, ঢাকার মাত্র ৮ ভাগ জায়গায় গাছ রয়েছে। যেখানে একটি শহরের আয়তনের ২৫ ভাগ সবুজে আচ্ছাদিত থাকার কথা। এদিকে, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স- বিআইপি বলছে, ঢাকায় সবুজের পরিমাণ শহরটির মোট আয়তনের ৯ দশমিক ২ শতাংশের বেশি নয়। আর গত দুই দশকে সবুজে আচ্ছাদিত এলাকা কমেছে ৩৭ ভাগ।

কংক্রিটের এই শহরে বড় উদ্যান সাতটি। জাতীয় উদ্ভিদ উদ্যান, চন্দ্রিমা উদ্যান, রমনা পার্ক অন্যতম। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, চিড়িয়াখানা, ধানমন্ডি লেক ও সংসদ ভবন এলাকায় কিছু গাছ আছে। বিআইপির গবেষণা অনুযায়ী, রাজধানীর দুই সিটি কর্পোরেশন এলাকার ৮৫ শতাংশ ভূমি কংক্রিটে ঢেকে গেছে। এভাবে নগর থেকে গাছপালা উজাড় হলে অক্সিজেন সংকটের আশঙ্কা পরিবেশবাদীদের। নগর পরিকল্পনাবিদরা বলছেন, ছাদবাগান দিয়ে এই ক্ষতি পোষানো সম্ভব নয়। বাড়ির নকশা অনুমোদনের সময়ই খোলা জায়গা এবং গাছগাছালির ন্যূনতম পরিমাণ ঠিক করে দেয়া জরুরি। সবুজায়নে রাজধানীর প্রতিটি বাড়িতে গাছ লাগানোর পাশাপাশি নগর সংস্কার ও উন্নয়নের সময় কাটা পড়া গাছের জায়গায় নতুন চারা লাগানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তথ্য: একুশে টিভি। এইচ.

error: Content is protected !!