হোম » সারাদেশ » বাস আছে, চালক নেই; ভোগান্তিতে শিক্ষার্থীরা

বাস আছে, চালক নেই; ভোগান্তিতে শিক্ষার্থীরা

সজীব আহম্মেদ রিমন, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস থাকার পরেও সবগুলো ব্যবহৃত হচ্ছে না শিক্ষার্থী পরিবহনে । যার ফলে শিক্ষার্থীদের ক্যাম্পাস আসা-যাওয়ার ক্ষেত্রে পোহাতে হচ্ছে ভোগান্তি। ক্যাম্পাসে আসা-যাওয়া করতে হচ্ছে প্রচন্ড ভিড় ও অস্বস্তিকর পরিবেশের মধ্যে। যা শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ সৃষ্টি করছে।  সরোজমিনে খোঁজ নিয়ে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস ( স্টুডেন্ট বাস ) ৮টা হলেও শিক্ষার্থী পরিবহনে ব্যবহৃত হচ্ছে ৫টি। ৩টি বাস ব্যবহৃত হচ্ছে না।
কেনো বাসগুলো ব্যবহৃত হচ্ছে না তা জানতে চাইলে পরিবহন পুলের সেকশন অফিসার মোঃ জাহিদুল আলম বলেন, ড্রাইভার সংকটের কারণে ৩টি বাস ব্যবহৃত হচ্ছে না। এই সংকট নিরসনের জন্য আমি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি।
নৃবিজ্ঞানের ১৪তম আবর্তনের শিক্ষার্থী শারমিন মেঘলা বলেন, বিশ্ববিদ্যালয়ের বাস শিক্ষার্থীদের জন্য। অথচ অনেক সময় ড্রাইভাররা (বিশেষত সামাদ মামা) শিক্ষার্থীদের না নিয়ে ফাঁকা বাস ক্যাম্পাসে নিয়ে আসে। আবার রাতে সাড়ে ৭টায় একটা বাস হওয়াতে শহর থেকে ক্যাম্পাসে ফেরা অনেক কষ্টসাধ্য হয়ে যায়। এতটাই ভিড় হয়ে যায় যে একজন মানুষ সঠিক ভাবে দাঁড়িয়ে থাকতে পারে না। মেয়ে শিক্ষার্থীদের জন্য যা অত্যন্ত অস্বস্তিকর অবস্থা। প্রশাসনের কাছে আবেদন সাড়ে ৭টায় বাস বাড়ানো হোক।
শিক্ষার্থীদের সাড়ে ৭টায় বাস বাড়ানোর দাবির ব্যাপারে সেকশন অফিসার মোঃ জাহিদ আলম বলেন, আমি নিজেও শিক্ষার্থীদের সমস্যাগুলো অবলোকন করেছি। ড্রাইভার সংকট নিরসন হলে আমি প্রশাসন ও কর্তৃপক্ষের সাথে কথা বলে বাস বাড়ানোর চেষ্টা করবো।
ড্রাইভার সংকটের কারণে বাড়তি কোনো চাপ অনুভব করেন কি না এমন প্রশ্ন করলে স্টুডেন্ট বাস ড্রাইভার মোহাম্মদ শফিক বলেন, ড্রাইভার সংকটের কারণে সব বাস চলে না। ফলে বাসে অতিরিক্ত শিক্ষার্থী উঠে এবং কখনো কখনো শিক্ষার্থীরা বাস মিস করে, উঠতে পারে না। এতে শিক্ষার্থীরা কিছুটা আমাদের উপর ক্ষিপ্ত থাকে। এছাড়াও আমাদের উপর বাড়তি একটা চাপ থাকে শিক্ষার্থীদের ভালো মতো গন্তব্যে পৌঁছানো।
বাস থাকার পরেও কেনো ড্রাইভার নিয়োগ দেওয়া হচ্ছে না এ বিষয়ে জানতে চাইলে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আমি এ বিষয়ে অবগত নই। যদি ড্রাইভার সংকটের কারণে বাস না চলে তবে সেটা খুবই দুঃখজনক। আমরা বাস ভাড়া করে নিয়ে আসি শিক্ষার্থী পরিবহনের জন্য। অথচ আমাদের বাস আছে, ড্রাইভার সংকটের কারণে চলছে না। আগামী রবিবার আমি এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করবো।
error: Content is protected !!