হোম » সারাদেশ » কেন পড়বো সমাজবিজ্ঞান

কেন পড়বো সমাজবিজ্ঞান

সমাজবিজ্ঞান বিষয়টি দেশের প্রেক্ষাপটে বেশ পরিচিত। স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিষয়ক অধ্যয়ন রয়েছে সর্বত্র। এবিষয়ে পড়াশোনা করে চমৎকার ক্যারিয়ার গঠনেরও সুযোগ রয়েছে। দেশের প্রতিটি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইউরোপ, আমেরিকা এবং এশিয়া’তে রয়েছে স্নাতক ও স্নাতকোত্তর সমাজবিজ্ঞান পড়ার সুবর্ণ সুযোগ।
সমাজবিজ্ঞান সমাজ ও মানুষের সকল বিষয়ের উপর বিশ্লেষণ করে থাকে। অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, লোক প্রশাসন, মনোবিজ্ঞান, ভুগোল, ইতিহাস ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত থাকায় সমাজবিজ্ঞান’কে বলা হয় “মাদার অফ সোশ্যাল সাইন্স “।
সমাজবিজ্ঞান পড়ে শিক্ষার্থীরা সমাজের সূক্ষ্ণ থেকে সূক্ষ্ণ বিষয়গুলোর উপর পারদর্শিতা অর্জন করে। সমাজবিজ্ঞান এমন একটি অধ্যয়ন যা মানব সামাজিক সম্পর্ক, সংস্কৃতি এবং সামাজিক সংগঠনগুলোর সম্পর্কে ব্যক্তির সচেতনতা, সামাজিক পরিবর্তন সম্পর্ক এবং বিশ্লেষণের মাধ্যমে একজন শিক্ষার্থীকে এমনভাবে প্রস্তুত করে, যা সমাজের সমস্যা চিহ্নিত করে এর সমাধানে অগ্রণী ভূমিকা রাখতে পারে। সমাজবিজ্ঞানে গুরুত্বপূর্ণ হলো গবেষণা, যা শিক্ষার্থীদের স্বতন্ত্র অবস্থান ধরে রেখেছে বিশ্বব্যাপী।
দেশে সর্বোচ্চ ক্যারিয়ার গঠনের প্রশ্নে প্রথমে যা আসে তা হচ্ছে বিসিএস। বিসিএস এর ক্ষেত্রে অন্যান্য বিষয়ের সাথে তেমন পার্থক্য তৈরি হয় না। ফলে সমাজবিজ্ঞানের শিক্ষার্থীরা সাধারণ ও শিক্ষা ক্যাডারে যোগদানে রয়েছে যথেষ্ট সুযোগ।করপোরেট ও ব্যাংকিং সেক্টরেও রয়েছে কাজ করার সুযোগ। নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার পাশাপাশি অন্যান্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজে শিক্ষকতা করার সুযোগ। সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরের পাশাপাশি দাতব্য এবং অন্যান্য বেসরকারি সংস্থায় পেশাগতভাবে কাজ করার সুযোগ। রয়েছে অগ্রাধিকার ভিত্তিতে আন্তর্জাতিক, দেশি ও স্থানীয় এনজিওগুলোর বিভিন্ন বিভাগে চাকরির সুযোগ। তাছাড়া ইউএনডিপি , ইউনেস্কো, ইউনিসেফ ইত্যাদি প্রতিষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে দেশে-বিদেশে ক্যারিয়ার গঠন করার সুযোগ।
error: Content is protected !!