হোম » ধর্ম » সৌদি আরব রোজা শুরু, বিকেলে চাঁদ দেখা কমিটির বৈঠক

সৌদি আরব রোজা শুরু, বিকেলে চাঁদ দেখা কমিটির বৈঠক

আওয়াজ অনলাইনঃ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দেখা গেছে পবিত্র রমজান মাসের চাঁদ। আজ থেকে এসব দেশে শুরু হয়েছে রোজা। মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেছে রমজানের চাঁদ। এসব দেশে শুক্রবার রাত থেকেই তারাবির নামাজ আদায় শুরু হয়।

বাংলাদেশে পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণে আজ বিকেলে বৈঠক করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। দুই বছর ধরে করোনার জন্য মসজিদে জামাতে তারাবির নামাজ আদায় বন্ধ ছিল বিভিন্ন দেশে। এ বছর থেকে আবুধাবির মসজিদগুলোতে ও তুরস্কের ঐতিহ্যবাহী হায়া সোফিয়া মসজিদে আবারো জামাতে তারাবির নামাজ আদায় করেন মুসল্লিরা।

পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণে আজ বৈঠক করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সন্ধ্যা সাড়ে ৬টায় বায়তুল মুকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এছাড়াও থাকবেন বায়তুল মোকাররমের খতিব, ইসলামিক ফাউন্ডেশনের ডিজিসহ কমিটির সদস্যরা।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন এসব তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে টেলিফোনে, সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর অনুরোধ করা হয়।

সৌদি আরব, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেছে পবিত্র রমজান মাসের চাঁদ। এসব দেশে রোজা শুরু হয়েছে আজ। শুক্রবার রাত থেকেই তারাবির নামাজ আদায় শুরু হয়। করোনার কারণে ২ বছর বন্ধ থাকার পর এ বছর থেকে আবুধাবির মসজিদগুলো ও তুরস্কের ঐতিহ্যবাহী হায়া সোফিয়া মসজিদে আবারও জামাতে তারাবির নামাজ আদায় করবেন মুসল্লিরা।

চৈত্রের দাবদাহের মধ্যেই শুরু হচ্ছে রোজা। দিনের পাশাপাশি এখন রাতের তাপমাত্রা বাড়ছে। আবহাওয়া অফিস বলছে, এপ্রিলে রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ ও ঢাকার গরম অসনীয় হয়ে উঠতে পারে। চৈত্রের খরতাপে পুড়ছে দেশ। বাতাসে আগুনে আঁচ। ১৫ থেকে ২৫শে মার্চ পর্যন্ত বয়ে গেছে তাপপ্রবাহ। এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮. ৫ ও ঢাকায় ৩৬ .৫ ডিগ্রি সেলসিয়াস। এবার মার্চের শেষ থেকেই শুরু হয়েছে কালবৈশাখীর মৌসুম। রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ ও ঢাকায় হচ্ছে বজ্রসহ ঝড়-বৃষ্টি। আর এ অবস্থায় কাটবে এপ্রিলের প্রথম সপ্তাহ।

error: Content is protected !!