হোম » ধর্ম » সেকালের ও একালের ঈদ

সেকালের ও একালের ঈদ

এমদাদুল ইসলামঃ আগামীকাল মুসলমানদের জীবনে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এবার পরেছে লম্বা ছুটি, তারমধ‍্যে প্রচন্ড গরমও চলছে। শহর-নগর থেকে অনেকেই গ্রামের দিকে ছুটছে। আবার গ্রামেও চলছে লোডশেডিং এর যাতনা!! গরমে সবার মধ‍্যে হাঁস-ফাঁস অবস্থা!

তবে আগেকার দিনে আমরা গরম-শীতকে তেমন পাত্তা দিতামনা! ঈদ আসলে আমরা ছোটরা আগেবাগে ঘরবাড়ী পরিস্কার করতাম, ফুল দিয়ে ঘর সাজাতাম, ঈদের জামা কেনার পর তা ভাজ করে বালিশের নিচে বা ট্রাঙ্কের মধ‍্যে লুকিয়ে রাখতাম- যাতে ঈদের আগে অন‍্যরা যেন তা দেখতে না পায়। ঈদের নামাজ পড়ার পর ভাই-বোন ও বন্ধু- বান্ধবরা মিলে সারাদিন কোলাকুলি চলতো। তারপর এই বাড়ী-ওই বাড়ীতে যেতাম ও খাওয়া দাওয়া করতাম। কদাচিৎ ঈদি জুটতো! সন্ধ‍্যার পর সবাই মিলে টিভি দেখতাম বা আড্ডা দিতাম। এভাবে প্রায় সাত দিন চলতো! অনেকের অবশ‍্য আরো বেশি দিনও ঈদের আনন্দ চলতো!!

আর একালের ঈদ! কার যে কতগুলো জামা-কাপড় হচ্ছে তার কোন হিসেব নেই- বিশেষ করে ছোটদের, এমনকি যুবক-বড়দেরও! অন‍্যদিকে ঈদের নামাজ পড়া ও কোলাকুলিতে ছোটদের তেমন আগ্রহ নেই! আবার ছোট-বড় প্রায় সকলেই ঈদের নামাজ পড়ে ঘরের মধ‍্যে মোবাইল নিয়েই ব‍্যস্ত হয়ে পড়ে! আর ঈদি পাওয়া বা তোলা যেন একটা বাধ‍্যতামুলক কাজ হয়ে গেছে! তাছাড়া এখনকার বাচ্চারাতো টিভি বা চ‍্যানেলও দেখেনা- তবে অনেকেই ‘ইউটিউব’ দেখতে ভালবাসে!

এভাবে সেকালের ও একালের ঈদের মধ‍্যে ব‍্যাপক পরিবর্তন ঘটে গেছে। আপনার/আপনাদের কী অবস্থা? সবাইকে ঈদ মোবারক।।

error: Content is protected !!