হোম » অন্যান্য বিভাগ » গোবিন্দগঞ্জে ঐতিহ্যবাহী নবান্ন মেলা অনুষ্ঠিত

গোবিন্দগঞ্জে ঐতিহ্যবাহী নবান্ন মেলা অনুষ্ঠিত

আঃ খালেক মন্ডলঃ নবান্ন শব্দের অর্থ নতুন অন্ন। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান কাটার পর এই উৎসব অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় গাইবান্ধার গোবিন্দগঞ্জের পুরাতন বন্দরে ঐতিহ্যবাহী নবান্ন মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) হিন্দু ধর্মবলম্বীদের নবান্ন উৎসব উপলক্ষে ভোর থেকে এ মেলা অনুষ্ঠিত হয়।

শনিবার ভোর থেকে বসতে থাকে বিভিন্ন ধরনের দোকান পাট, সকাল হবার সাথে সাথে বাড়তে থাকে ক্রেতাদের ভিড়। মেলায় রয়েছে বড় মাছ, নতুন চাল, ডাল, কাঁচা বাজার, দই, চিড়া, মিষ্টি,জিলাপীসহ বিভিন্ন খাবারের দোকানে। খাবারের দোকানের পাশা-পাশি রয়েছে মাটির বিভিন্ন ধরনের খেলনা সামগ্রী।

মেলাতে আসা এক দোকানি বলেন, দীর্ঘদিন ধরে এই নবান্ন মেলাতে মাটির তৈরি তৈজসপত্র বিক্রি করে আসছি। এখানে মাটির তৈরি হাড়ি,পাতিল, ঢাকনা, প্রদীপ, দিয়া, ছোট বাটিসহ নানা রকম মাটির তৈরি জিনিসপত্র বিক্রি করি আমরা।

পুরাতন বন্দরের বাসিন্দা নিতু সরকার জানান, নবান্ন মেলা শুধু মেলা না এটি আমাদের মিলন মেলা ও বলা যায়, সকল বয়সের ও সকল শ্রেণীর মানুষ এই মেলায় ভিড় জমায়।

স্থানীয়রা জানান, এই নবান্ন মেলা অনেক দিনের পুরনো। এই মেলায় বিভিন্ন রকমের দোকান বসতো যেমন বাঁশের তৈরি জিনিসপত্র, মাটির তৈরি তৈজসপত্র, বড় বড় মাছের দোকান, হরেক রকমের মিষ্টান্ন দোকান। বছরে এখানে এক দিনের জন্য নবান্নের মেলা হয়। আর এই মেলাতে বিভিন্ন অঞ্চল থেকে মানুষেরা আসেন।

error: Content is protected !!