হোম » অন্যান্য বিভাগ » বন্যার উন্নতি হলেও সংকট বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের

বন্যার উন্নতি হলেও সংকট বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের

আওয়াজ অনলাইন: বন্যা পরিস্থিতির উন্নতি হলেও দেখা দিয়েছে গো খাদ্য, খাবার পানি এবং পয়োনিষ্কাশন সংকট। পানিতে তলিয়ে আছে ঘরবাড়ি, রাস্তাঘাট ও ফসলি জমি। উত্তরাঞ্চলের নদ-নদীর পানি কমলেও এখনও বিপদসীমার উপরে। এদিকে, রাজবাড়ীতে পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় দুর্ভোগে ১৩টি ইউনিয়নের মানুষ। 

গাইবান্ধার যমুনা, ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি কিছুটা কমলেও এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঘরবাড়ি থেকে পানি সরে না যাওয়ায় বাঁধ ও রাস্তার পাশে ঝুপড়ি ঘরে গবাদী পশু সাথে নিয়ে বাস করছেন বন্যার্তরা।

গো-চারণ ভূমি ডুবে যাওয়ায় গবাদী পশুর খাদ্য সংকটের সাথে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও পয়নিষ্কাশনের সমস্যা। কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে অনেকেই না খেয়ে দিন পার করছেন।

সিরাজগঞ্জে যমুনায় পানি কমতে শুরু করলেও শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী, এনায়েতপুর ও শাহজাদপুর উপজেলার নদী তীরবর্তী এলাকা ও চরাঞ্চলে বসতভিটা থেকে পানি নামতে শুরু করেছে। তবে এখনও তলিয়ে আছে রাস্তাঘাট ও বিস্তীর্ণ ফসলি জমি।

রাজবাড়ীতে পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বেড়িবাঁধ সংলগ্ন নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তলিয়ে গেছে রাস্তাঘাট, গো-চারণ ভূমি ও বিভিন্ন সবিজ ও ফসলের ক্ষেত।

এদিকে, দৌলতদিয়া গেজ স্টেশন পয়েন্টে পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

error: Content is protected !!