হোম » অন্যান্য বিভাগ » “অর্থনৈতিক‘গেম চেঞ্জার’ হবে মাতারবাড়ী”-বিশিষ্টজনরা : স্থানীয় জনগোষ্ঠীর প্রস্তুতি নিয়ে মিটিং অনুষ্ঠিত

“অর্থনৈতিক‘গেম চেঞ্জার’ হবে মাতারবাড়ী”-বিশিষ্টজনরা : স্থানীয় জনগোষ্ঠীর প্রস্তুতি নিয়ে মিটিং অনুষ্ঠিত

মোহাম্মদ খোরশেদ হেলালী: কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর, স্থানীয় জনগোষ্ঠীর প্রস্তুতি শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। 
২৩ জুন (শুক্রবার) রাত ৮ টা থেকে ১১টা পর্যন্ত ৩ ঘন্টা এ ওয়েবিনার মিটিং অনুষ্ঠিত হয়। মিটিংয়ে পজেটিভ মহেশখালী নামে একটি প্লাটফর্মে পান ও প্রাণের মহেশখালী যখন দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়নের নিউক্লিয়াসে পরিণত হতে যাচ্ছে তখনই আমাদের বর্তমান সক্ষমতা এবং প্রস্তুতির বিল্ডিং মহেশখালী ছাড়া যে, ব্র্যান্ডি বাংলাদেশ পরিপূর্ণ নয় এটি উপলব্ধি করেই পজেটিভ মহেশখালীর প্লাটফর্ম এর আয়োজনে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর, স্থানীয় জনগোষ্ঠীর প্রস্তুতি শীর্ষক একটি ওয়েবিনার আলোচনা করা হয়।
যুক্তরাষ্ট্র, মিশিগান, ওয়েন এস্টেট ইউনিভার্সিটি, পিএইচডি গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রিদোয়ান মোস্তফা মুল প্রবন্ধ উপস্থাপক করেন উক্ত ওয়েবিনার।
ইতালি, ইউনিভার্সিটি অব পাদুয়া, পিএইচডি গবেষক ও  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক আওলাদ হোসেন সাগরের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি।
অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, কী-নোট স্পিকার ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর নুরুল আবছার, টেকনিক্যাল সেশন স্পিকার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য ও অতিরিক্ত যুগ্ম সচিব (অবঃ) মোহাম্মদ জাফর আলম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য ও অতিরিক্ত সচিব (অবঃ)মোহম্মদ সিদ্দিক, সিনিয়র সচিব মোহাস্মদ আবুল হাশেম প্রমূখ।
ওয়েবিনার মিটিংয়ে যুক্ত ছিলেন, কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক, দৈনিক পূর্বকোণ ও বিজয় টিভির মহেশখালী প্রতিনিধি হোবাইব সজীব, শিক্ষক, বিভিন্ন সরকারি- বেসরকারি দপ্তরে কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তি, উপজেলার বিভিন্ন সাংবাদিকবৃন্দ।
আলোচনায় প্রধান অতিথি ও বিশিষ্টজনরা বলেন, অর্থনৈতিক উন্নয়নে ‘গেম চেঞ্জার’ হবে মাতারবাড়ী। এসময় বক্তারা স্থানীয় জনগোষ্ঠীর বন্দরে কর্ম সংস্থানের নিমিত্তে  কারিগরী শিক্ষা,ভাষা শিক্ষা, ডিজিটাল লিটারেসির উপর গুরুত্বারোপ করেন।
এদিকে জাপানের কাশিমা বন্দরের আদলে তৈরি করা হচ্ছে এই বন্দর। ১৯৬২ সালে কাশিমা বন্দরের যখন নির্মাণকাজ শুরু হয়, তখন সেখানে ছিল ধানখেত।
তবে বন্দর নির্মাণের পর সেটি ব্যবসা–বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। বিশ্বের বড় বড় ব্যবসাকেন্দ্র গড়ে উঠেছে বন্দর ঘিরেই। মাতারবাড়ী বন্দর ঘিরে এই অঞ্চলের ব্যবসা–বাণিজ্য গড়ে উঠবে। মানুষের জীবন যাত্রারমান বদলে যাবে। অসংখ্যা মানুষের কমসংস্থান হবে।

Loading

error: Content is protected !!