হোম » মতামত » কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে লিঙ্গভিত্তিক সহিংসতা: একটি মানবাধিকার সংকট

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে লিঙ্গভিত্তিক সহিংসতা: একটি মানবাধিকার সংকট

২০১৭ সালে মিয়ানমার থেকে বাংলাদেশের  কক্সবাজারে রোহিঙ্গা মুসলমানদের গণপলায়নের ফলে বিশাল শরণার্থী ক্যাম্পগুলির প্রতিষ্ঠা হয়েছে। এই ক্যাম্পগুলি বাস্তুচ্যুত জনসংখ্যাকে প্রয়োজনীয় আশ্রয় এবং ত্রাণ প্রদান করলেও, তারা লিঙ্গভিত্তিক সহিংসতার হটস্পট হয়ে উঠেছে। এই ব্যাপক সমস্যা কেবল রোহিঙ্গা নারী ও কিশোরীদের মৌলিক মানবাধিকার লঙ্ঘন করে না, তাদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্যও উল্লেখযোগ্য চ্যালেঞ্জ সৃষ্টি করে।

 কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলোতে লিঙ্গভিত্তিক সহিংসতা বিভিন্ন রূপে প্রকাশ পায়, যার মধ্যে রয়েছে গার্হস্থ্য সহিংসতা, যৌন নির্যাতন, জোরপূর্বক বিবাহ, মানব পাচার এবং শোষণ। ঘনবসতিপূর্ণ এবং সম্পদহীন ক্যাম্পগুলো এমন একটি পরিবেশ তৈরি করে যেখানে নারী ও কিশোরীরা বিশেষভাবে এই ধরনের নির্যাতনের শিকার হয়। নিরাপত্তা ব্যবস্থার অভাব, অপর্যাপ্ত আলোকসজ্জা এবং অতিরিক্ত জনবসতির জীবনযাত্রার অবস্থা এই ঝুঁকিগুলোকে আরও বাড়িয়ে তোলে।

ক্যাম্পগুলোতে লিঙ্গভিত্তিক সহিংসতার পেছনে বিভিন্ন কারণ রয়েছে। প্রধান কারণ হচ্ছে রোহিঙ্গা সমাজে প্রচলিত প্রথাগত লিঙ্গ ভূমিকা এবং পিতৃতান্ত্রিক মানসিকতা, যা প্রায়ই নারীদের অধস্তনতা বজায় রাখে, তাদের সহিংসতার প্রতি আরও সংবেদনশীল করে তোলে এবং সহায়তা চাইতে বাধা দেয়। সীমিত কর্মসংস্থানের সুযোগের কারণে পুরুষদের উপর নারীদের অর্থনৈতিক নির্ভরতা তাদের নির্যাতন ও শোষণের ঝুঁকি বাড়িয়ে তোলে। এছাড়াও, অতীতের সহিংসতার ট্রমা এবং অনিশ্চিত অবস্থায় বসবাসের চলমান চাপ গার্হস্থ্য সহিংসতা এবং অন্যান্য ধরনের লিঙ্গভিত্তিক সহিংসতা বৃদ্ধির দিকে পরিচালিত করে।

অপর্যাপ্ত অবকাঠামো এবং অনানুষ্ঠানিক বসতিগুলো নিরাপত্তা বজায় রাখতে সমস্যার সৃষ্টি করে যা যৌন হয়রানি এবং শোষণের জন্ম দেয়। এছাড়াও, পাচার নেটওয়ার্ক এবং গ্যাংয়ের উপস্থিতি যৌন শোষণের আরেকটি কারণ। এলাকাটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ হওয়ায়, এই নেটওয়ার্ক এবং গ্যাংগুলোকে শনাক্ত করা এবং দমন করা কঠিন হয়ে পড়ে। তাছাড়া, শিকাররা বিরলভাবে কথা বলে কারণ তারা প্রতিশোধ এবং আরও শোষণের ভয়ে থাকে। তাই, আইন প্রয়োগ খুব শক্তিশালী নয় বা সঠিকভাবে প্রয়োগ করা যায় না।

 কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে লিঙ্গভিত্তিক সহিংসতা মানবাধিকারের গুরুতর লঙ্ঘন, যা জরুরি এবং টেকসই মনোযোগ দাবি করে। বাংলাদেশ সরকারসহ বিভিন্ন সংস্থা  কক্সবাজারে লিঙ্গভিত্তিক সহিংসতা মোকাবিলায় বিভিন্ন হস্তক্ষেপের মাধ্যমে কাজ করছে। বিভিন্ন এনজিও লিঙ্গভিত্তিক সহিংসতা শিকারদের চিকিৎসা সেবা এবং মানসিক সহায়তা প্রদান করে। অনেক সংস্থা লিঙ্গভিত্তিক সহিংসতা শিকারদের সুরক্ষা সেবা এবং আইনি সহায়তা প্রদান করে, তাদের জটিল আইনি এবং প্রশাসনিক প্রক্রিয়াগুলোতে সাহায্য করে। নারীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এবং ক্ষতিকর সাংস্কৃতিক মানসিকতার পরিবর্তন করার জন্য সচেতনতা প্রচারাভিযান এবং শিক্ষামূলক প্রোগ্রামের মাধ্যমে সম্প্রদায়কে শিক্ষিত করার চেষ্টা করা হচ্ছে। নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের উদ্যোগ, যেমন বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং আয়-বর্ধনমূলক কার্যক্রম, তাদের নির্ভরতা এবং দুর্বলতা হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও, ক্যাম্পগুলোর অবকাঠামো উন্নত করা, যেমন ভাল আলোকসজ্জা, নিরাপদ আশ্রয় এবং নারী ও কিশোরীদের জন্য নিরাপদ স্থান, লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই প্রচেষ্টা সত্ত্বেও, উল্লেখযোগ্য চ্যালেঞ্জ রয়ে গেছে। সংকটের পরিসর, সাংস্কৃতিক প্রতিরোধ এবং সীমিত সম্পদ লিঙ্গভিত্তিক সহিংসতা হস্তক্ষেপের কার্যকর বাস্তবায়নে বাধা সৃষ্টি করে। তাছাড়া, শরণার্থী জনসংখ্যার অস্থায়ী প্রকৃতি এবং দীর্ঘমেয়াদী সমাধানের অভাব লিঙ্গভিত্তিক সহিংসতাকে ব্যাপকভাবে মোকাবিলায় জটিলতা বাড়ায়।

 কক্সবাজারে লিঙ্গভিত্তিক সহিংসতা কার্যকরভাবে মোকাবিলা করতে একটি বহুমুখী পদ্ধতির প্রয়োজন। এর মধ্যে রয়েছে টেকসই আন্তর্জাতিক সমর্থন, শক্তিশালী আইনি কাঠামো, সম্প্রদায়ের সম্পৃক্ততা এবং লিঙ্গভিত্তিক সহিংসতা প্রোগ্রামের ক্রমাগত পর্যবেক্ষণ এবং মূল্যায়ন। গুরুত্বপূর্ণভাবে, এই প্রচেষ্টাগুলির অগ্রভাগে রোহিঙ্গা নারী ও কিশোরীদের কণ্ঠস্বর থাকতে হবে, নিশ্চিত করতে হবে যে হস্তক্ষেপগুলি সাংস্কৃতিকভাবে সংবেদনশীল এবং তাদের চাহিদার প্রতি সাড়া দেয়।

লেখক: উপ-প্রকল্প পরিচালক, ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রজেক্ট, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

Loading

error: Content is protected !!