JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:

বিএনপিকে ক্ষমতায় বসাতে ঐক্য নয় – বি. চৌধুরী

আওয়াজ অনলাইনঃ  বিকল্পধারা বাংলাদেশ’র প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্পধারা ঐক্য করবে না। তিনি বলেন, জাতীয় ঐক্য করতে হলে প্রথম শর্ত হলো- স্বাধীনতা বিরাধীদের ত্যাগ করতে হবে এবং রাষ্ট্রীয় ক্ষমতায় ও রাজনীতিতে ভারসাম্য আনার সুষ্পষ্ট ঘোষণা দিতে হবে।
বি. চৌধুরী শনিবার রাতে রাজধানীর বারিধারায় নিজ বাসভবন মায়া-বি’তে দলের পক্ষ থেকে অনুষ্ঠিত এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ।

বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান, যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীও বক্তব্য রাখেন। এসময় দলের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসূফ, মাহবুব আলী, ব্যারিস্টার ওমর ফারুক, হাফিজুর রহমান ঝান্টু, ওবায়েদুর রহমান মৃধা, আসাদুজ্জামান বাচ্চু, বিএম নিজাম প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক বি. চৌধুরী বলেন, এক স্বৈরাচারকে বিদায় করে আরেক স্বৈরাচারকে ক্ষমতায় আনা যাবে না। তাহলে বাংলাদেশের মানুষের ভাগ্য কিংবা দেশের বিদ্যমান এই দুরবস্থার কখনো পরিবর্তন হবে না। কাজেই কোনো দল যাতে আর এককেন্দ্রীকভাবে ক্ষমতাঢ আরোহণ না করতে পারে, দেশে ও জনজীবনে যাতে পুনরায় আর স্বৈও সরকারের আবির্ভাব না ঘটে সেজন্যেই আমরা রাজনীতিতে ভারসাম্য আনয়নের কথা বলেছি। যতদিন পর্যন্ত ক্ষমতায় ভারসাম্য না আসবে, ততদিন পর্যন্ত বাংলাদেশে ইতিবাচক কোনো পরিবর্তন আসবেনা। বি. চৌধুরী বলেন, যারা এদেশের মাচিত্রে বিশ্বাস করেনা, এদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বে বিশ্বাস করেনা- তাদের সঙ্গেও আমাদের কোনো ঐক্য হতে পারেনা। সংবাদ সম্মেলনে সাবেক এই রাষ্ট্রপতি গণফোরাম নেতা ড. কামাল হোসেনের বিরুদ্ধে অসৌজন্যমূলক আচরণের অভিযোগের কথা বলেন। তিনি বলেন, আমরা ইতিপূর্বে এই ঐক্যের ব্যাপারে আনেক আগে থেকেই প্রক্রিয়া করে যাচ্ছিলাম। তারই ধারাবাহিকতায় গতকাল বিকেলে ড. কামাল হোসেনের বেইলী রোডের বাসায় আমন্ত্রণ জানানো হয় বৈঠকের। সেই বৈঠক শেষে জাতীয় ঐক্যের ঘোষণা দেওয়ার কথা। কিন্তু বিকেলে আমি তাঁর বাসার সামনে গিয়ে ১৪/১৫ মিনিট অপেক্ষা করেছি। কিন্তু সেও বাসায় নেই, দরজা খোলারও কোনো লোক ছিলনা। ভিতরে নিয়ে বসিয়ে যে এক কাপ চা খাওয়াবে সে লোকটাও পর্যন্ত ছিলনা। অপেক্ষা শেষে যখন ফিরে আসছিলাম তখন তার দলের মহাসচিব মোস্তফা মহসিন মন্টু ফোন দিয়ে বলেন যে, আপনারা মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে চলে আসেন। কিন্তু তবুও ড. কামাল এখনো পর্যন্ত (রাত ৮টা) একটা ফোনও করেনি। সে তো বলতে পারতো যে, সরি… আমি একটা জরুরি কাজে চলে এসেছি। বড় ভাই আপনি বসে এককাপ চা খান, আমি আসতেছি। কিন্তু সে এটা বলার কোনো প্রয়োজনই মনে করেনি। কাজেই সাধারণভাবেই প্রশ্ন উঠে যে এটা কী তাদের পরিকল্পিত।

মেজর (অব.) অব্দুল মান্নান পরিষ্কার ভাষায় বলেছেন, কোনো একটি নির্দিষ্ট দলকে একক সংখ্যাগরিষ্ঠতায় রাষ্ট্র ক্ষমতায় বসানোর জন্য বৃহত্তর ঐক্য প্রক্রিয়া প্রতিষ্ঠা হলে জনগণের স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গঠনের প্রত্যাশার সাথে প্রতারণা করা হবে।
ড. কামাল হোসেনের শিষ্টাচার বহিঃর্ভূত আচরণের প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, আজ দুটো বিষয় স্পষ্ট হয়ে গেছে, ১) জনগণকে ধোঁয়াশার মধ্যে রেখে স্বাধীনতাবিরোধীদের সাথে পরোক্ষভাবে একটি ঐক্য গড়ে তোলার অপচেষ্টা। ২) নীতি ও আদর্শের প্রশ্নে বিকল্পধারার অনঢ় অবস্থানকে বিবেচনায় রেখে একটি চক্রের জাতির প্রত্যাশিত ও স্বপ্নের জাতীয় ঐক্য প্রক্রিয়াকে বিনষ্ট করা। কারা এই ঐক্যকে বিনষ্ট করতে চায় এটা আজ জাতির সামনে পরিষ্কার।

তিনি আরো বলেন, আজকের পর থেকে জাতীয় ঐক্যের নামে বিএনপির সাথে কোনো বৈঠকে বসে জাতিকে বিভ্রান্ত করার সুযোগ বিকল্পধারা দিবে না। স্বাধীনতা বিরোধীদের সঙ্গ ত্যাগ করে জাতীয় সংসদে ভারসাম্যের ভিত্তিতে স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গড়ার ব্যাপারে কোনো সুস্পষ্ট ঘোষণা বিএনপির পক্ষ থেকে না আসা পর্যন্ত শুধুমাত্র বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্পধারা দেশে কোনো চক্রান্তের সাথে সম্পৃক্ত হবে না।

মাহী বি. চৌধুরী জামায়াতের সঙ্গ ত্যাগ না করায় বিএনপির সমালোচনা করে বলেন, বিএনপি এখানে জাতীয় ঐক্য করে, আর ২০ দলীয় জোটে জামায়াতের সাথে পরকীয়া করে। অন্যদিকে- জেএসডির সভাপতি আসম আব্দুর রব আর নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নার মূল বিয়ে হচ্ছে- এখানে যুক্তফ্রন্টে। আর তাদের পরকীয় হচ্ছে জাতীয় ঐক্যফ্রেন্টর সঙ্গে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহী বি. চৌধুরী বলেন, আমরা এখনো এই জাতীয় ঐক্য থেকে সরে যাইনি, আর তারা আমাদের বাদ দিয়েছেন কিনা তাও জানিনা। যদি বাদ দিয়ে থাকেন- তাহলে তো অবশ্যই পরিষ্কারভাবে জানাবেন। তবে আমাদেও কথা পরিষ্কার- বিএনপি বা কোনো দলকে এককভাবে ক্ষমতায় বসানোর লক্ষ্য নিয়ে আমরা কোনো ঐক্য করবো না।

 

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About গণমানুষের আওয়াজ.কম

x

Check Also

সংসদ নির্বাচন বানচালের ষড়যন্ত্র সফল হবে না: প্রধানমন্ত্রী

আওয়াজ অনলাইন : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন বানচালের যড়যন্ত্র সফল হবে না বলে মন্তব্য ...

error: Content is protected !!