হোম » সাহিত্য » বই মেলায় আসছে বশেমুরবিপ্রবি শিক্ষার্থী জুবায়েদ মোস্তফার কাব্যগ্রন্থ ‘মন করিডোরে আলোর মিছিল’ 

বই মেলায় আসছে বশেমুরবিপ্রবি শিক্ষার্থী জুবায়েদ মোস্তফার কাব্যগ্রন্থ ‘মন করিডোরে আলোর মিছিল’ 

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুবায়েদ মোস্তফার পঞ্চম কাব্যগ্রন্থ আসছে এবারের একুশে বইমেলায়। জুবায়েদ মোস্তফা  লোক প্রশাসন বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী।
বইমেলায় প্রকাশিতব্য কাব্যগ্রন্থের নাম ‘মন করিডোরে আলোর মিছিল’। এতে গদ্যছন্দ এবং স্বরবৃত্ত ছন্দে রচিত জীবন থেকে নেওয়া জীবনমুখী বাস্তবধর্মী কবিতা ফুটিয়ে তোলা হয়েছে। কবিতাগুলোর মাঝে একজন মানুষ হুবহু নিজেকে খুঁজে পাবে।
 ২০২০ সালে অগ্নিশিখা বই প্রকাশের মাধ্যমে সাহিত্য অঙ্গনে নিজের সক্ষমতা জানান দেন।করোনার প্রবল ঝাঁকুনিতে মানুষ যখন নিজেকে হারিয়ে খুঁজেছে ঠিক তখনি ২০২১ সালে  জুবায়েদ মোস্তফার দ্বিতীয় বই আলো আঁধারের সন্ধিক্ষণ প্রকাশ করে ব্যাপক প্রশংসায় ভাসেন।বইটি প্রকাশ করেন বিসর্গ প্রকাশনী। ২০২২ সালে লেখকের তৃতীয় বই “রঙিন ফুলের স্বপ্ন” প্রকাশের মাধ্যমে তৈরি করে নেন নিজস্ব জগৎ। ২০২৩ সালে চতুর্থ বই সাইক্লোনের শহরে সন্ধি প্রকাশ হলে ব্যাপক সাড়া ফেলে পাঠক মহলে।
বহু প্রতিভার অধিকারী এই শিক্ষার্থী বাংলার প্রকৃতি ও ভোরের পাখি কবিতার জন্য কলকাতা মহানগরী সাহিত্য পুরস্কার, ‘তোমার সীমানায়’ কবিতার জন্য সময়ের সুর সাহিত্য পুরস্কার- ২০২২ লাভ করেন। ডাক বাংলা সাহিত্য পরিষদ থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি পদক ২২, সুকান্ত ভট্টাচার্য স্মৃতি পদক রয়েছে তার ঝুলিতে। এছাড়া জাতীয় পত্রিকায় লেখালেখির নৈপুণ্যে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, বশেমুরবিপ্রবি শাখার ২০২১-২২ শিক্ষাবর্ষের বর্ষসেরা লেখক নির্বাচিত হন।
মন করিডোরে আলোর মিছিল সম্পর্কে জানা যায়,মানুষের জীবনের খন্ড খন্ড চিত্র খুব নিখুঁতভাবে প্রদর্শনী করা হয়েছে বইয়ে। রংধনুর মত মানুষের জীবনে যে রঙ পরিবর্তন হয় সেটা খুব সাবলীল ভাবে দেখানো হয়েছে। “প্রণয় কথনে রাখবো যতনে” অধ্যায়ের মাধ্যমে ভালোবাসার জয় গান গেয়েছেন, মানুষের জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ ভালোবাসা। ভালোবাসার বাঁকা হাসিতে কখনো কখনো বিচ্ছেদের সুর লুকানো এটাও স্পষ্ট ভাবে ফুটিয়ে তোলা হয়েছে “বিচ্ছেদের ঐ মলিন সুরে থেকো নাকো আর দূরে” নামক পাঠের আদলে।মানুষ সময়ের পরিক্রমায় হয়ে উঠে বিদ্রোহী, বাস্তবতা লেপ্টে যায় জীবনে চমৎকার ভাবে দেখানো হয়েছে মোনালিসার চিত্রকল্প অঙ্কনের মাধ্যমে।
নতুন কাব্যগ্রন্থ প্রকাশের বিষয়ে তরুণ লেখক জুবায়েদ মোস্তফা বলেন, মানুষের জীবনচিত্র, প্রকৃতি এবং বাস্তবতার সংমিশ্রণে বইটি সাজানোর চেষ্টা করছি। জীবন ধর্মী কবিতাগুলো পড়তে গিয়ে একজন পাঠক নিজেকে খুঁজে পাবে। নতুন আঙ্গিকে সাজানো এবারের বইটি‌।এবারের বইটি প্রণয় কথনে রাখবো যতনে, বিচ্ছেদের ঐ মলিন সুরে থেকো নাকো আর দূরে, মোহ ছেড়ে দ্রোহের পথে বাস্তবতার ছোঁয়া জীবন রথে, এই তিনটি অধ্যায়ে বিন্যস্ত। মানুষের জীবনের বিভিন্ন পর্যায়ের খন্ড চিত্র বইয়ে স্থান দেওয়ার চেষ্টা করেছি‌।
error: Content is protected !!