হোম » প্রধান সংবাদ » হাতীবান্ধায় উদ্ধার হওয়া শকুনটি এখন চিকিৎসাধীন অবস্থায়

হাতীবান্ধায় উদ্ধার হওয়া শকুনটি এখন চিকিৎসাধীন অবস্থায়

মিজানুর রহমানঃ লালমনিরহাটের হাতীবান্ধা সীমান্ত এলাকা থেকে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিকেলে একটি শকুন উদ্ধার করেছে এলাকাবাসী। বিরল প্রজাতির এই শকুনটি দেখতে ভিড় জমায় আশপাশের এলাকার মানুষ। ধারণা করা হচ্ছে, ভারত থেকে শকুনটি পথ ভুলে বাংলাদেশের সীমান্তে এসে পড়ে। শুক্রবার (৮ জানুয়ারি) দুপুরে লালমনিরহাট জেলা সহকারী বন সংরক্ষক কাশ্যপী বিকাশ চন্দ্র বলেন, ‘উদ্ধার হওয়া শকুনটির চিকিৎসা চলছে। উড়তে সক্ষম হলে শকুনটিকে অবমুক্ত করা হবে।’
এর আগে বৃহস্পতিবার বিকেলে উপজেলার গোতামারী ইউনিয়নের দক্ষিণ গোতামারী এলাকার সোহাগ রানা নামে এক যুবকের বাড়ির পাশ থেকে শকুনটি উদ্ধার করেন এলাকাবাসী। এলাকাবাসী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে তারা ওই বাড়ির উঠানে শকুনটি দেখতে পায়। এ সময় শকুনটিকে তাড়ানোর চেষ্টা করা হয়। তবে শকুনটি উড়তে পারেনি। তাদের ধারণা, শকুনটি অসুস্থ তাই উড়তে পারছে না। পরে হাতীবান্ধা উপজেলা ভেটেরিনারি কর্মকর্তাকে খবর দিলে তারা এসে শকুনটি উদ্ধার করেন।
লালমনিরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সাইদুর রহমান বলেন, পরিণত বয়সের শকুনটি পরিযায়ী হওয়ায় হয়তো ওড়ার ক্ষমতা হারিয়ে ফেলেছে, শকুনটি ক্ষুধার্তও। আপাতত এটিকে বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে রেখে সেবা দেয়া হচ্ছে। সুস্থ হলে শকুনটিকে অবমুক্ত করা হবে।
error: Content is protected !!