হোম » প্রধান সংবাদ » গাইবান্ধায় আবারো বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে

গাইবান্ধায় আবারো বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে

শাহজাহান সিরাজ, গাইবান্ধা : গেল কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার ব্রহ্মপুত্র, তিস্তা, ঘাঘট ও করতোয়াসহ সব গুলো নদীর পানি আবারও বৃদ্ধি পাওয়ায় দ্বিতীয় দফায় বন্যার কবলে পড়েছে নদী তীরবর্তী এলাকার মানুষ। পানি উন্নয়ন বোর্ডের দেয়া তথ্য সুত্রে ১৪ জুলাই মঙ্গলবার ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার, ঘাঘট নদীর পানি ৬৪ সেন্টিমিটার ও তিস্তা নদীর পানি ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার নিম্নাঞ্চল গুলোতে নতুন করে পানি প্রবেশ করে ২৬টি ইউনিয়নের প্রায় দের লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বাড়ি ঘরে পানি উঠায় বাঁধ, উচুস্থান ও বিভিন্ন স্কুলে আশ্রয় নিয়েছে বানভাসি মানুষরা। চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকাগুলোর মানুষ আবারো শুকনো খাবার, বিশুদ্ধ পানি, জ্বালানি ও গো-খাদ্যের সংকটে পড়েছে। ফলে গবাধিপশু নিয়ে বিপাকে পরেছেন বানভাসি মানুষরা।

 

বন্যায় কর্মহীন হওয়ার মানুষগুলোর মধ্যে দেখা দিয়েছে খাদ্য সংকট। অস্বাভাবিক ভাবে পানি বৃদ্ধির ফলে গত কয়েক বছরের মতো বন্যানিয়ন্ত্রণ বাঁধ ভেঙে যেকোনো সময় দেখা দিতে পারে ভয়াবহ বন্যা। তাই বন্যা আতঙ্কে রয়েছে জেলার সাত উপজেলার কয়েক লাখ মানুষ।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!