হোম » প্রধান সংবাদ » ঢাকা-আরিচা মহাসড়কে সেতুর সংস্কারকাজ, দুই প্রান্তে যানজট

ঢাকা-আরিচা মহাসড়কে সেতুর সংস্কারকাজ, দুই প্রান্তে যানজট

আওয়াজ অনলাইন : মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কের জাগীর সেতু সংস্থার কাজ করছে সওজ বিভাগ। এ কারণে সেতুর দুই প্রান্তে যানবাহন চলাচল বিঘ্নিত হওয়ায় দুর্ভোগে পড়েছে যাত্রী সাধারণ।

সওজ সূত্রে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়কের ১৯৭৩ সালে ধলেশ্বরী নদী ওপর নির্মিত হয় জাগীর সেতু। দীর্ঘদিন সংস্থারের অভাবে সেতুটির ‘এক্সপানশন জয়েন্ট’ স্টিলের পাতগুলো ফাঁকা হয়ে গেছে। ওই ফাঁকা হওয়া সংযোগস্থলের ওপর দিয়ে যানবাহন চলাচলের সময় ঝাঁকুনির সৃষ্টি হয়। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা এড়াতে দ্রুত সংস্কারের কাজ করছে সড়ক বিভাগ।

সওজ সূত্র আরও জানায়, সেতুটিতে মোট ১২টি এক্সপানশন জয়েন্ট রয়েছে। সব কটি জয়েন্টের ফাঁকা স্থানে নতুন করে স্টিলের পাত বসানো হচ্ছে। গত বুধবার থেকে এ কাজ শুরু হয়েছে, চলবে ২৩ মার্চ পর্যন্ত।

সরেজমিনে দেখা যায়, ধলেশ্বরী নদীর ওপর নির্মিত সেতুর এক্সপানশন জয়েন্টে পাত বসানোর কাজ করছে সড়ক বিভাগের কর্মীরা। এ জন্য এক পাশ দিয়ে ধীরগতিতে যানবাহন চলাচল করছে। অন্য পাশ দিয়ে যানচলাচল করার জন্য যাত্রী ও যানবাহনগুলোকে প্রায় আধাঘণ্টা করে অপেক্ষা করতে হচ্ছে।

পাটুরিয়া ঘাটগামী সেলফি পরিবহনের চালক আহাদ মিয়া বলেন, পাটুরিয়া ঘাটে যাওয়ার উদ্দেশ্যে ঢাকা থেকে রওনা হয়েছি। আমাদের সময় মেনে চলাচল করতে হয়। সেতুটিতে সংস্কার কাজ করার জন্য এক লাইন দিয়ে গাড়ি চলাচল করছে। গাড়ি নিয়ে প্রায় ২০ মিনিট ধরে জাগীর সেতুর পূর্বপাশে অপেক্ষা করছি। সাময়িকভাবে আমাদের ও  যাত্রীদের কিছুটা ভোগান্তিতে পড়তে হচ্ছে। তবে সেতুটি সংস্কার হলে ভোগান্তি থাকবে না।

গোল্ডেন লাইন পরিবহনের যাত্রী খন্দকার রবিন বলেন, হঠাৎ করে দেখি আমাদের গাড়ির সামনে যানবাহনের লম্বা লাইন। পরে গাড়ি থেকে নেমে দেখি সেতুটিতে সংস্কার করছে। সংস্কার করা হচ্ছে ভালো কথা, যানবাহন নিয়ন্ত্রণ রাখতে ট্র্যাফিক ব্যবস্থাপনার প্রয়োজন ছিল।

সওজের মানিকগঞ্জ উপবিভাগীয় প্রকৌশলী আব্দুল কাদের জিনালী বলেন, দীর্ঘ দিনের পুরাতন সেতুটির এক্সপানশন জয়েন্টগুলো ফাঁকা হওয়ায় সেখান দিয়ে যানবাহন চলাচলের সময় শব্দের পাশাপাশি ঝাঁকুনির সৃষ্টি হতো। কোনো দুর্ঘটনা যাতে না হয় তাই সংস্কারকাজ চলছে। সংস্কার কাজ চলায় সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচলে কিছুটা সমস্যা হচ্ছে। দ্রুত সময়ের ভেতর কাজটা হবে।

error: Content is protected !!