হোম » আন্তর্জাতিক » গাজায় নির্বিচারে বোমা হামলা করে সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

গাজায় নির্বিচারে বোমা হামলা করে সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

আওয়াজ অনলাইন : গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিপক্ষে ভোট দিলেও প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে সতর্ক করেছেন। বলেন, গাজায় নির্বিচারে বোমা হামলায় আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল। এদিকে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডও যৌথ বিবৃতিতে গাজায় যুদ্ধবিরতীর দাবি জানিয়েছে।

ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত গাজা। গেল দু’মাসেরও বেশি সময় ধরে বিরামহীন এ হামলায় নেমে এসছে মানবিক বিপর্যয়। এ পর্যন্ত প্রাণ হারিয়েছে সাড়ে ১৮ হাজার ফিলিস্তিনি। ২৩ লাখ বাসিন্দার মধ্যে বাস্তুচ্যুত ১৯ লাখেরও বেশি।

এমন পরিস্থিতিতে পুরো বিশে^ই যুদ্ধবিরতীর দাবি জোরালো হচ্ছে। স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদেও একই দাবিতে প্রস্তাব উঠে। ১৫৩টি দেশ যুদ্ধবিরতির পক্ষে ও যুক্তরাষ্ট্র-ইসরায়েলসহ ১০টি দেশ বিপক্ষে ভোট দেয়। ভোট দেওয়া থেকে বিরত ছিলো ২৩টি দেশ।

প্রস্তাবে যুদ্ধবিরতী কার্যকরে সব পক্ষকে এগিয়ে আসার তাগিদ দেয়া হয়।

এদিকে আন্তর্জাতিক সমালোচনার মুখে থাকা যুক্তরাষ্ট্র গাজা ইস্যুতে কিছুটা সুর পাল্টালো। ইসরায়েল সমর্থন হারাচ্ছে উল্লেখ করে নেতানিয়াহুকে তার কট্টরপন্থী সরকারে পরিবর্তন আনার আহ্বান জানান প্রেসিডেন্ট জো বাইডেন। বাড়ছে ডেমোক্রাটদেও মধ্যেও বিভক্তি।

যুদ্ধবিরতীর আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এতে হামাসকে নির্মূলের নামে ফিলিস্তিনিদের চরম মূল্য দিতে হচ্ছে বলে উল্লেখ করা হয়।

গাজায় এখন দক্ষিণে খান ইউনিসেই ইসরায়েলী হামলা- অভিযান অব্যাহত। মিশর সীমান্তের কাছে রাফাহ শহরেও চলছে লড়াই।

জাতিসংঘের সাটেলাইট সেন্টারের রিপোর্ট বলছে, গেল দু’মাসে ইসরায়েলী হামলায় গাজায় ৪০ হাজারের বেশি ভবন বিধ্বস্ত হয়েছে।

আর বিশ^ স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, গাজায় ৩৬ টি হাসপাতালের মধ্যে সচল মাত্র ১১ টি, এর সবগুলোই আংশিক কাজ করছে।

error: Content is protected !!