হোম » আন্তর্জাতিক » নরওয়ের পতাকাবাহী ট্যাঙ্কারে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

নরওয়ের পতাকাবাহী ট্যাঙ্কারে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

আওয়াজ অনলাইন : ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের নিক্ষেপ করা একটি ক্ষেপণাস্ত্র সোমবার ইয়েমেনের কাছে একটি নরওয়ের একটি পতাকাবাহী ট্যাঙ্কারকে আঘাত করেছে। মার্কিন কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সেন্টকম এক্স-এ একটি পোস্টে বলেছে, ট্যাংকারটিকে ‘আগুন ধরে যাওয়ায় ক্ষতি হয়েছে।’ পোস্টে বলা হয়, মার্কিন নৌবাহিনীর একটি ডেস্ট্রয়ার আক্রান্ত জাহাজের জরুরি সংকেত পেয়ে সহায়তায় এগিয়ে আসে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানায়, স্ট্রিন্ডা নামের ওই ট্যাংকারে ‘ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।’

বেসরকারি গোয়েন্দা সংস্থা আমব্রে ও ড্রায়াড গ্লোবাল জানিয়েছে, আরব উপদ্বীপ থেকে পূর্ব আফ্রিকাকে পৃথক করা বাব আল-মান্ডেব প্রণালীর কাছে এই হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের জ্বালানি তথ্য প্রশাসনের হিসাবে, বিশ্বে যত জ্বালানি তেল সাগরপথে পরিবহন করা হয় তার প্রায় ১০ শতাংশ এই প্রণালী ব্যবহার করে৷স্ট্রিন্ডা নামের ওই ট্যাংকারে ‘ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।’

এর আগে গত ১০ ডিসেম্বর লোহিত সাগরে ইসরায়েল-গামী সমস্ত জাহাজকে হামলার হুমকি দিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। গাজার মানুষ যদি প্রয়োজনীয় খাদ্য ও ওষুধ না পায় তবে ইসরায়েলগামী যেকোনো জাহাজ তাদের হামলার লক্ষ্যবস্তু হবে বলে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।

error: Content is protected !!