হোম » আন্তর্জাতিক » আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে ভূমিকম্প অনুভূত

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে ভূমিকম্প অনুভূত

আওয়াজ অনলাইন: আফগানিস্তান ও তাজিকিস্তানের সীমান্তে উৎপন্ন একটি শক্তিশালী ভূমিকম্পের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের বিভিন্ন অংশে ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল পাঁচ দশমিক ৯।

রোববার সকাল ১০টা ৫০ মিনিটে আফগানিস্তানের ফয়জাবাদ থেকে ৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে জানিয়েছে ইউরোপিয়ান-মেডিটেরেনিয়ান সাইসমোলজিক সেন্টার (ইএমএসসি)।

ভূমিকম্পটির উপকেন্দ্র মাটির ২২৩ কিলোমিটার গভীরে হওয়ায় এটি একসাথে কয়েকটি দেশে অনুভূত হয় বলে জানানো হয়েছে।

এদিকে, আফগানিস্তানের বাদাখশান প্রদেশের জুরম গ্রামে পাঁচ দশমিক দুই মাত্রার ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

ইউএসজিএস আরও জানিয়েছে, রোববার সকালের এই ভূমিকম্পে আফগানিস্তান এবং রাজধানী নয়াদিল্লিসহ ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে।

এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পের পর ভারতের রাজধানী দিল্লিসহ পার্শ্ববর্তী এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনও আহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতের স্থানীয় সময় সকাল ১১টা ২৩ মিনিটে এই ভূমিকম্প হয় এবং কম্পন কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। রাজধানী দিল্লির পাশাপাশি চণ্ডীগড়সহ পাঞ্জাব ও হরিয়ানার অনেক জায়গায়ও কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানায়, রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ, অ্যাটক এবং খাইবার পাখতুনখোয়া ও কাশ্মীরের কিছু অংশ জুড়ে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের তরঙ্গ পাঞ্জাবের লাহোর, ঝিলাম এবং চকওয়ালেও ছড়িয়ে পড়ে।

ভারতীয় বার্তাসংস্থা এএনআই জানিয়েছে, ভূমিকম্পের সময় লোকজন আতঙ্কিত হয়ে ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

error: Content is protected !!