হোম » অর্থনীতি » রায়গঞ্জে দিন দিন কমে যাচ্ছে বাঁশের তৈরি পণ্যের চাহিদা

রায়গঞ্জে দিন দিন কমে যাচ্ছে বাঁশের তৈরি পণ্যের চাহিদা

মোঃ মোকাদ্দেস হোসাইন সোহান: আধুনিকতার ছোঁয়ায় সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জে দিন দিন কমে যাচ্ছে বাঁশের তৈরি পণ্যের চাহিদা। বর্তমানে বাঁশের তৈরি পণ্যের কদর নেই বললেই চলে। আধুনিকতার ছোঁয়ায় প্লাস্টিকের কাছে ঐতিহ্য হারাতে বসেছে সে সময়ের গ্রামীণ জনপদের মানুষের কৃষি কাজে ব্যবহৃত বাঁশের তৈরি সরঞ্জামাদি।
স্থানীয় বন বিভাগ সূত্রে জানা যায়, গ্রামাঞ্চল থেকে বাঁশঝাড় কেটে উজাড় করা সহ নতুন করে বাঁশঝাড় উৎপাদন না করায় বাঁশের তৈরি পণ্যের জায়গা প্রায় দখল করে নিয়েছে প্লাস্টিক পণ্য। ফলে বাঁশের তৈরি জিনিসপত্রের চাহিদা কমে যাওয়ায় একদিকে যেমন সংকটে পড়েছে কারিগরেরা আর অপরদিকে মানুষ হারাতে বসেছে প্রাচীন ঐতিহ্য বাঁশের তৈরি পণ্য।
তারপরেও জীবিকার তাগিদে এ পেশাকে আকরে ধরে রেখেছেন উপজেলার কিছু মানুষ। এই বাঁসের তৈরি পণ্যই তাদের জীবিকার প্রধান বাহক। উপজেলার ৮ নং পাঙ্গাসী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের হাটপাঙ্গাসী উত্তর পাড়া গ্রামের সুদেব চন্দ্র দাস বাপ-দাদার এ পেশাকে এখনো আগলে ধরে রেখেছেন।
গতকাল তার সাথে কথা হলে তিনি জানান, এখন আর আগের মতো ব্যবসা নেই। বর্তমানে প্লাস্টিক পণ্যের কাছে বাঁশের তৈরি পণ্য প্রায় হারিয়ে যেতে বসেছে। স্ত্রী-সন্তান নিয়ে অনেক কস্টে চলতে হচ্ছে তাদের।
এই বাঁশের তৈরি পণ্যকে টিকিয়ে রাখার জন্য সরকারি সাহায্য ও সহযোগিতা আশা করছেন উপজেলার সুদেব চন্দ্র দাসের মতো বাঁশের তৈরি পণ্যের কারিগররা।

Loading

error: Content is protected !!