হোম » সারাদেশ » বদলগাছী পাহাড়পুরে বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য জাতীয় তালিকা প্রস্তুতকরণ বিষয়ক প্রশিক্ষণ

বদলগাছী পাহাড়পুরে বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য জাতীয় তালিকা প্রস্তুতকরণ বিষয়ক প্রশিক্ষণ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁ বদলগাছীর ঐতিহাসিক পাহারপুর প্রত্নতাত্তিক জাদুঘরে ২দিন ব্যাপি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃক “ বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য এর জাতীয় তালিকা প্রস্তুতকরণ” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসূূচী অনুষ্ঠিত হয়। বুধবার সকাল ১০টায় প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ কামরুজ্জামান উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে সাধনা এর প্রতিষ্ঠাতা জনাব লুবনা মারিয়ম উপস্থিত ছিলেন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্মসচিব জনাব সুব্রত ভৌমিক।

প্রশিক্ষণে স্থানীয় পর্যায় থেকে ওরাও জনগোষ্ঠী, পাহান জনগোষ্ঠী, স্থানীয় বাউল শিল্পীবৃন্দ, শিক্ষক-ছাত্রসহ বাংলাদেশ জাতীয় জাদুঘরের কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে ৩০ (ত্রিশ) জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

বিশেষ অতিথি জনাব লুবনা মারিয়ম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃক আয়োজিত এই প্রশিক্ষণ কর্মসূচী আয়োজনের জন্য সাধুবাদ জানান।

প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ কামরুজ্জামান আশাবাদ ব্যক্ত করেন যে, এই প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর সক্রিয় সম্পৃক্ততার মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলার ঐতিহ্য উপকরণসহএক প্ল্যাটফর্মের আওতায় আসবে।

সভাপতির বক্তব্যে জনাব সুব্রত ভৌমিক, যুগ্মসচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় উল্লেখ করেন যে, এই প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে বাংলার ঐতিহ্য যেমন রক্ষা পাবে তেমনি সমগ্র বিশ্বে এ সকল ঐতিহ্য উপকরণের পরিচিতি ফুটে উঠবে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের জাতিতত্ত¡ ও অলংকরণ শিল্পকলা বিভাগের কীপার জনাব আসমা ফেরদৌসি এই প্রশিক্ষণ কর্মসূচীর সফলতা কামনা করেন। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ কামরুজ্জামান, এ প্রশিক্ষণের পরিচালক জনাব মোঃ মতিয়ার রহমান, উপ-কীপার, জাতিতত্ত¡ ও অলংকরণ শিল্পকলা বিভাগ, ড. শওকত ইমাম খান, সহকারী কীপার, প্রাকৃতিক ইতিহাস বিভাগ, জনাব রাশেদুল আলম প্রদীপ, সহকারী কীপার ও আইসিটি শাখা প্রধান এবং কোর্সের সমন্বয়ক জনাব আবুল হাসানাত মোঃ ফজলে রাব্বি, গ্রন্থাগারিক (জি.জা) কে ধন্যবাদ জানান।

error: Content is protected !!