হোম » সারাদেশ » বাংলাদেশের চেয়ে বেশি মূল্য দিয়ে স্বাধীনতা কেনেনি কেউ : ড. জাফর ইকবাল 

বাংলাদেশের চেয়ে বেশি মূল্য দিয়ে স্বাধীনতা কেনেনি কেউ : ড. জাফর ইকবাল 

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি :  স্বাধীনতা যদি রক্তের মূল্য দিয়ে কিনতে হয় তাহলে বাংলাদেশের চেয়ে বেশি মূল্য দিয়ে পৃথিবীর কেউ স্বাধীনতা কেনেনি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. জাফর ইকবাল।
সোমবার (১ মে) বিকেলে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ হার্ড পয়েন্টে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কতৃক নির্মিত “মুক্তির সংগ্রাম” ভাস্কর্য এর উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশে যখন যুদ্ধ শুরু হয় তখন কিন্তু মুক্তিযোদ্ধারা জানতোনা যে নয়মাস যুদ্ধ করতে হবে। আবার মাত্র নয়মাসেই যে পাকিস্তানি বাহিনী হেরে যাবে এটাও তারা ভাবেননি। তাই আমি বলব, স্বাধীনতা যদি মূল্য দিয়েই কিনতে হয় তাহলে বাংলাদেশের চেয়ে বেশি মূল্য দিয়ে কেউ স্বাধীনতা কেনেনি।
ড. জাফর ইকবাল বলেন, আজ এখানে এত সুন্দর একটি ভাস্কর্য উদ্ভোদন হল, এবং আমি এর স্বাক্ষী হতে পারলাম এটা অনেক বড় পাওয়া। আমি ভবিষ্যতে বলতে পারব এই ভাস্কর্য উদ্ভোদন দেখার সৌভাগ্য আমার হয়েছিল। তিনি বলেন, এই যমুনার পাড়ে উন্মুক্ত বাতাসে যে নি:শাস নিচ্ছি এবং এই নি:শাসে যে অক্সিজেন পাচ্ছি তা ঢাকা শহরের বাতাসে পাইনা। ঢাকায় তাকালেই ভবন, তার পিছনে তাকালেও ভবন। আর এখানে যমুনার এ-ই পাড়ে এসে এত ভালো লাগছে যে বলার মতো নয়।
সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত আছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. নুরুল ইসলাম সরকার, সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কেএম হোসেন আলী হাসান ও সাধারণ সম্পাদক মো. আব্দুস সামাদ তালুকদার।
সাবেক মন্ত্রী পরিষদ সচিন কবির বিন আনোয়ারের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য শিল্পী ও ভাস্কর হামিদুজ্জামান খান এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. জাফর ইকবাল।

Loading

error: Content is protected !!