হোম » সারাদেশ » শেরপুরে বোরো ধান-চাল সংগ্রহের উদ্বোধন করেন- এমপি ছানু

শেরপুরে বোরো ধান-চাল সংগ্রহের উদ্বোধন করেন- এমপি ছানু

মোঃ শরিফ উদ্দিন, শেরপুর জেলা প্রতিনিধি : শেরপুরে জেলায় চলতি বছরের অভ্যন্তরীণ বোরো মৌসুমের ধান, চাল ও গম সংগ্রহের শুভ উদ্ভোধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ( ২৫মে) দুপুর ১২ টা সময় শেরপুর জেলার খাদ্য বিভাগের আয়োজনে জেলা খাদ্য গুদামের প্রাঙ্গণে আনুষ্ঠানিক ভাবে সরকার ঘোষিত চলতি বছরের অভ্যন্তরীণ বোরো মৌসুমের ধান, চাল ও গম সংগ্রহের শুভ উদ্ভোধন করেন শেরপুর ( সদর -১) আসনের ছানু এমপি।

এসময় শেরপুর সদর উপজেলা নিবার্হী অফিসার,মিজাবে রহমত এর সভাপতিত্বে অনুষ্ঠানে সহকারী উপপাদ্য পরিদর্শক মোঃ আল আমিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর ( সদর -১ )আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ ছানুয়ার হোসেন ছানু।

অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম, জেলা খাদ্য নিয়ন্ত্রক, মোঃ নাজমুল হক ভূঁইয়া, জেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাবিবুর রহমান হাবিব, শেরপুর প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির সভাপতি, সাংবাদিক দেবাশীষ ভট্টাচার্য্য, শেরপুর প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক, সাংবাদিক মোঃ মেরাজ উদ্দিন,জেলা শ্রমিক লীগ সভাপতি মোঃ আঃ কাদের, জেলা চেম্বার অফ কমার্স সভাপতি, মোঃ আসাদুজ্জামান রওশন, জেলা পরিবহন ঠিকাদার ও ব্যবসায়ী আলহাজ্ব মোঃ আনছার আলী, সদর উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান সাবিহা জামান শাপলা,শেরপুর সদর ১আসনের সংসদ সদস্য এর ( এপিএস) মোঃ আসাদুজ্জামান লেবু সহ সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,কর্মচারী ও চাউল কল মেল মালিক, জেলা কৃষকরা , গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

জেলার খাদ্য বিভাগ সূত্রে জানা যায়। চলতি মৌসুমে জেলা ও উপজেলা পর্যায়ে কৃষকদের নিকট থেকে ৩২ টাকা দরে ৫টি উপজেলায় মোট -১০.৩৬৬ মে.টন ধান,এবং মিল মালিকদের নিকট থেকে ৪৫ টাকা দরে ৫টি উপজেলায় মোট -২১.২১৩মে.টন চাল ক্রয় করা হবে।
চলতি মৌসুমে আতপ সংগ্রহ শেরপুর সদর ও নকলা উপজেলা ৪৪ টাকা দরে ২টি উপজেলায় মোট -১.০৪৮ মে.টন চাল ক্রয় করা হবে। চলতি মৌসুমে জেলায় ৩৪ টাকা দরে ৫টি উপজেলায় মোট- ১২৮ মে.টন গম ক্রয় করা হবে।আরোও জানা যায়। পাইকারি বাজার মূল্য মোটা ধান প্রতি কেজি ২২-২২.৫০ দরে প্রতি মণ=৮৮০-৯০০ টাকা।
মাঝারি ২৩.২৫-২৩-৭৫ দরে প্রতি কেজি মণ হলো -৯৩০-৯৫০ টাকা ।চিকন ধান প্রতি কেজি ৩৬-৩৭ টাকা মণ ১৪৪০-১৪৮০ টাকা। চালের পাইকারি বাজার মূল্য মোটা ৪২-৪৩ টাকা প্রতি কেজি মণ হলো ১৬৮০-১৭২০ টাকা। মাঝির চাল প্রতি কেজি ৪৭+৪৮ টাকা মণ হলো ১৮৮০-১৯২০ টাকা।চিকন চাল প্রতি কেজি ৫৭-৫৮ টাকা মণ হলো ২২৮০-২৩২০ টাকা এবং ধানের আদ্রর্তা হতে হবে ১৭% ও চালের আদ্রর্তা হতে হবে ১৪%।গমের পাইকারি দরে প্রতি কেজি ৪০-৪২ টাকা দরে মণ হলো ১৬০০-১৬৮০ টাকা।

Loading

error: Content is protected !!