হোম » সারাদেশ » মেট্রোপলিটন কৃষি অফিসের আয়োজনে ৩০ জন ছাদ বাগানীর প্রশিক্ষণ

মেট্রোপলিটন কৃষি অফিসের আয়োজনে ৩০ জন ছাদ বাগানীর প্রশিক্ষণ

আবুল হাশেম, রাজশাহী ব‍্য‍ুরোচীফঃ মেট্রোপলিটন কৃষি অফিস, বোয়ালিয়ার আয়োজনে রাজশাহী সিটির বোয়ালিয়া অংশের ৩০ জন ছাদবাগানী সাধারণ চাষীদের নিয়ে দিনব্যাপী মাশরুমের গুরুত্ব ও  উৎপাদন কৌশল বিষয়ক প্রশিক্ষণ  অনুষ্ঠিত হয়।
মেট্রোপলিটন কৃষি অফিসার কামরুল ইসলামের সঞ্চালনায় ও উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী জনাব মো: মোজদার হোসেন এর সভাপতিত্ত্বে উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা এর সরেজমিন উইং পরিচালক, জনাব মো: তাজুল ইসলাম পাটোয়ারী।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল এর  অতিরিক্ত পরিচালক জনাব মো: শামছুল ওয়াদুদ ও রাজশাহী জেলা প্রশিক্ষণ অফিসার জনাব মোছা: উম্মে ছালমা।
স্বাগত বক্তব্য রাখেন মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্য হ্রাস প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোসা: আখতার জাহান কাঁকন।
প্রশিক্ষণে ঘরে বসে অল্প পরিশ্রমে স্বল্প জায়গায় মাশরুম চাষের কলাকৌশল হাতে কলমে শিখানো হয়। পুষ্টিকর খাদ্য উপাদান হিসেবে মাশরুম চাষ দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে, এ কারণে শহরের ছাদে মাশরুম চাষ সম্প্রসারণ করা সম্ভব হলে নগর কৃষিতে তা বৈপ্লবিক পরিবর্তন আনবে। এছাড়াও মাশরুম উদ্যোক্তা তৈরির উপর গুরুত্বারোপ করা হয়। প্রশিক্ষণ শেষে সবাইকে সনদ পত্র ও মাশরুমের স্পন প্রদান করা হয়।
error: Content is protected !!