হোম » শিক্ষা » জয়পুরহাটে ব্র্যাকের  উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে নলেজ ফেয়ার অনুষ্ঠিত

জয়পুরহাটে ব্র্যাকের  উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে নলেজ ফেয়ার অনুষ্ঠিত

জয়পুরহাট প্রতিনিধি : জয়পুরহাটে ব্র্যাকের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে নলেজ ফেয়ার  অনুষ্ঠিত হয়েছে। 
ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির আওতায় “অধিকার এখানে এখনই (RHRN-২)“ প্রকল্প কর্তৃক আয়োজিত শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন ইভেন্টের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করে কৈশর বান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে জয়পুরহাট  কেজি এন্ড হাইস্কুলের অডিটরিয়াম রুমে এ নলেজ ফেয়ার  অনুষ্ঠিত হয়।
ইয়ুথ সদস্য আয়েশা সিদ্দিকার সভাপতিত্বে  প্রধান অতিথির বক্তব্য দেন সিভিল সার্জন ডাঃ আকুল হোসেন।
ডিস্ট্রিক্ট ইয়ুথ মবিলাইজার মুর্শিদা খাতুন এর সঞ্চালনায় বক্তব্য দেন সদর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির, মেডিকেল অফিসার ডাঃ জুবায়ের মোঃ আল ফয়সাল, ব্র্যাক জেলা সমন্বয়কারী আরিফুল ইসলাম, জয়পুরহাট কেজি হাইস্কুলের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক,  জেলা বিতর্ক সংগঠনের সভাপতি সুস্মিতা সরকার।
নলেজ ফেয়ারের এর উদ্দেশ্য ও প্রকল্প সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে নলেজ ফেয়ার এর কার্যক্রম শুরু করেন (RHRN-২) প্রকল্পের এরিয়া কো অর্ডিনেটর মাধুরী সূত্রধর।
ক্যাম্পেইনে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত  শিক্ষার্থী, শিক্ষকগন এবং  ইয়ুথ গ্রুপের অন্যান্য সদস্যরা অংশগ্রহন করেন।
পরে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষার উপর চিত্রাংকন, কুইজ, বিতর্ক ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।   শ্রেণীকক্ষে সমন্বিত যৌনতা শিক্ষা পাঠদানের চ্যালেঞ্জ, উত্তোরণের উপায় ও পাঠদানের পরিকল্পনা বিষয়ক প্রথম সভার  গ্রুপ ওয়ার্ক বাস্তবায়ন ফলোআপ করা হয় এবং নতুন কর্মপরিকল্পনা উপস্থাপন করেন পৃথকভাবে স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীগণ। ছাত্র-ছাত্রীদের বয়:সন্ধিকালীন স্বাস্থ্য বিষয়ক প্রশ্নের প্রেক্ষিতে উত্তর দেওয়া হয় এবং বিতর্ক প্রতিযোগিতা,  সাংস্কৃতিক অনুষ্ঠানের পুরুষ্কার বিতরণ করা হয়।
বক্তারা বলেন বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা বা সমন্বিত যৌনতা শিক্ষা জেন্ডার ও  মানবাধিকার ভিত্তিক এমন এক কারিকুলাম যেখানে বয়স ও সাংস্কৃতিক   কাঠামো  বিবেচনায় এনে বৈজ্ঞানিকভাবে সঠিক বাস্তবসম্মত নিরপেক্ষ তথ্য সরবরাহ করতে হবে।  আজকের আলোচিত বিষয়গুলো তোমাদের মনে প্রাণে লালন ও পালন করতে হবে।  বিতর্ক প্রতিযোগীতার বিষয়বস্তুও ছিল যুগোপোযোগী ।
তিনি  শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন যে, যৌন স্বাস্থ্য ও বয়:সন্ধিকাল সম্পর্কে আগে থেকে জানা থাকলে তোমরা কোনো সমস্যায়  পড়বে না । সর্বোপরি নলেজ ফেয়ার  এর সফলতা কামনা করি। আমি আশা করি-ব্র্যাকের এই ক্যাম্পেইন এর ফলে শিক্ষা প্রতিষ্ঠানে CSE পাঠদান নিয়মিত হবে, এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ন সম্পর্ক গড়ে উঠবে।
error: Content is protected !!