হোম » শিক্ষা » রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাস্পাসে নবীনরা

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাস্পাসে নবীনরা

মো. হাবিবুর রহমান: সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিতে অনবদ্য অবদান রেখে চলেছে। বিশ্ববিদ্যালয়টি সবসময়ই ভিন্ন কিছুর আয়োজনে একধাপ এগিয়ে।
বিশ্ববিদ্যালয়টি সহশিক্ষার অংশ হিসেবে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক উৎকর্ষ সাধনে নানা উদ্যোগ গ্রহণকরে থাকেন। তারই অংশ হিসেবে গত সোমবার (৪ সেপ্টেম্বর)  বিকেলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের রবি চত্তরে নবীন শিক্ষার্থীদের চিত্তবিনোদনের নিমিত্তে আনন্দ উৎসবের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। উৎসবের আনন্দ ভাগাভাগি করতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যান এবং শিক্ষকমন্ডলীও উপস্থিত ছিলেন। নবীন শিক্ষার্থীদের নিয়ে আনন্দে মেতে উঠেছিল বড়াল ও গোহালার মোহনায় উন্মুক্ত রবি চত্তর। ছিন্নপত্রে উল্লেখ আছে ‘কবি রবীন্দ্রনাথ ঠাকুর শিলাইদহ থেকে শাহজাদপুরে আসত বজরায়। পদ্মা পাড়ি দিয়ে এই বড়াল ও গোহালা হয়েই তিনি শাহজাদপুর আসতেন।’
প্রথম দিনেই এত কিছু পাওয়া সত্যিই অনেক ভাগ্যবানের বিষয়। দিনটি জীবনের শ্রেষ্ঠদিন হিসেবে থাকবে। এতসহজেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্যার এবং সকল শিক্ষককের সাথে কুশল বিনিময় ও তাদের সান্নিধ্যলাভ পরম আনন্দের, প্রাপ্তির। বড়ভাই-আপুদের সৌহার্দপূর্ণ আচরণও মুগ্ধ করেছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ যে নদীতে বজরা নিয়ে এসেছেন সেই নদী দেখে চক্ষুশীতল হয়েছে। সময়টি কত আবেগ! কত মনোমুগ্ধকর! বলার অপেক্ষা রাখেনা। সত্যিই ভাগ্যবান না হলে একসাথে এতকিছু পাওয়া যায় না- এভাবেই অনুভূতি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের নবীন শিক্ষার্থী সানজিদা শারমিন সুইটি।
এসময় উপাচার্য স্ব স্ব বিভাগের নবাগত শিক্ষার্থীদের সাথে পৃথক পৃথকভাবে কুশল বিনিময় করার পাশাপাশি শিক্ষার্থীদের খোঁজ খবরও নেন। তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এই উন্মুক্ত প্রাঙ্গণ তোমাদের; এর বিশালতাকে নিজেদের মধ্যে ধারণ করতে হবে। প্রকৃতি থেকে শিক্ষাগ্রহণের কথা বলেছেন রবীন্দ্রনাথ। এই উন্মুক্ত ক্ষেত্রে এসে, তোমরা, নবীন শিক্ষার্থীরা পরস্পরের সাথে পরিচিত হবার সুযোগ লাভ করেছো। নিজেদের মধ্যে আনন্দ ভাগাভাগি করছো, এ দৃশ্য অবলোকন করে আমরাও আনন্দ অনুভব করছি। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তোমাদের অভিযাত্রা সুন্দর ও সার্থক হোক।
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের গান ও নৃত্য পরিবেশনার মধ্যদিয়ে শেষ হয় বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের আনন্দ উৎসব।

Loading

error: Content is protected !!