হোম » শিক্ষা » রাবির অনলাইন ক্লাসে থাকছে না মার্কিং সিস্টেম

রাবির অনলাইন ক্লাসে থাকছে না মার্কিং সিস্টেম

রাবি প্রতিনিধি: বৃহস্পতিবার (০৯ জুলাই) থেকে সকল বিভাগে অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সভাপতিদের নিয়ে উপাচার্যের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে ক্লাসে অংশ গ্রহণে থাকছে না বাধ্যবাধকতা। নেই মার্কিং সিস্টেম।

এতথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত) অধ্যাপক ড. লুৎফর রহমান।

তিনি বলেন, বৃহস্পতিবার থেকে সকল বিভাগে অনলাইনে ক্লাস নেয়া হবে। বিভাগীয় সভাপতিগণ সময় নির্ধারণ করে স্ব স্ব বিভাগে নিয়মমাফিক ক্লাস নেবেন।

ক্লাসের ধরণের বিষয়ে জানতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ও কলা অনুষদের ডীন অধ্যাপক ড. ফজলুল হক বলেন, আপাতত জুম এ্যাপসের মাধ্যমে অনলাইন ক্লাস নেয়া হবে। আগের মতো সকাল ৯টা- বিকেল ৫টা পর্যন্ত ক্লাস নেয়া তো যাবে না। প্রতি ইয়ারের প্রত্যেক শিক্ষক তার সুবিধামতো ক্লাস প্রতিনিধির সাথে যোগাযোগ করে নির্দিষ্ট সময়ে ক্লাস নেবে।

অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক কিনা এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি সৈয়দ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বলেন, অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক নয়। এতে কোনো ধরনের মার্কিং সিস্টেম নেই। শিক্ষক ও ছাত্রদের মাঝে পড়াশুনার স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে অনলাইনে ক্লাস নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। আপাতত অনলাইনে ক্লাস চলবে পরে কোভিড-১৯ পরবর্তীতে আমরা পুরোপুরি ক্লাস-পরীক্ষায় অংশ নেবো। শিক্ষকরা ইউজিসি কর্তৃক বিডিরেন এর মাধ্যমে গুগল ক্লাস রুম, জুম এ্যাপসহ বিভিন্ন মাধ্যমে ক্লাস নিবেন এতে শিক্ষকদের কোনো ইন্টারনেট খরচ দিতে হবে না। অন্য দিকে শিক্ষার্থীদের অনলাইনের খরচ বহনের বিষয়েও আলোচনা চলছে বলে জানান তিনি।

রাবি উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় বিভিন্ন বিভাগের সভাপতিসহ প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান ও আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে গত সোমবার বিশ্ববিদ্যালয়টির ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর সংক্ষিপ্ত বক্তৃতায় ০৯ জুলাই থেকে অনলাইন ক্লাসের ঘোষনা দেন রাবি উপাচার্য।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!