JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:

আর্ন্তজাতিক নারী দিবস: আওয়াজ ফাউন্ডেশনের উদ্বোগে ঢাকা ও চট্টগ্রামে র্র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

নাহিদুল হাসান নয়ন : আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আওয়াজ ফাউন্ডেশনের উদ্বোগে ঢাকা ও চট্টগ্রামে র্র্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আর্ন্তজাতিক নারী দিবস ২০১৯ উপলক্ষে ৮ মার্চ‘ রাজধানীর জাতীয় প্রেস ক্লাব ও চট্টগ্রমে বায়েজিদ এর বায়তুল করম প্লাজার সামনে র্র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা বক্তারা বলেন, নারীর অধিকার আদায়, সমমর্যাদা অর্থনৈতিক মুক্তি, সামাজিক নিরাপত্তা ও নারীর প্রতি সহিংসতা এবং যৌনহয়রানী রোধে হাইকোর্টের রায়কে আইনে বাস্তবায়ন ও নিশ্চিত করার লক্ষ্যে, আর্ন্তজাতিক নারী দিবস বিশ্বের নারী সমাজ এবং একই সাথে সহযোদ্ধা হিসাবে পুরুষ পাশে থাকবে বলে তারা আশা করেন।

জেন্ডার প্লাটফর্মের  সচিবালয়ের সভাপতি ফউজিয়া করিম ফিরোজ, বিশ্বব্যাপী নারী অবদান রেখে চলেছেন সমান তালে কিন্তু নারী এখনো তার যোগ্য মর্যাদা,  কাজের স্বীকৃতি পাচ্ছেন না। বিশেষ করে কর্মজীবী নারী শ্রমিক এখনো লড়াই করে চলছে  শ্রমিক হিসাবে তার মর্যাদা পাবার। তারা আইনের যথাযথ ব্যবহার চায়।

জেন্ডার প্লাটফর্মের এর সমন্বয়কারী আইনুন নাহার, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে তৈরি পোশাক শিল্প সহ অন্যান্য রপ্তানি কারক শিল্প প্রতিষ্ঠানের নারীর অবদান অনেক। তৈরী পোশাক শিল্পে নিয়োজিত ৭০ ভাগ নারী। কর্মস্থলে বা কর্মস্থলের বাইরে নারী শ্রমিকের নিরাপত্তা, আইনি ও সমঅধিকার পাচ্ছেনা। “কর্মক্ষেত্রে যৌনহয়রানী বন্ধে প্রস্তাবিত খসড়া আইন দ্রুত প্রণয়ন” এখনই সময়ের দাবী।

আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, নাজমা আক্তার বলেন, অর্থনৈতিক মুক্তির  একমাত্র উপায় নারী পুরুষের সমতা এবং কাজের মর্যাদা তথা নারীবান্ধব কর্মপরিবেশ। আমরা নারী পুরুষের সমঅধিকার, নিরাপদ কর্মক্ষেত্র, যৌন হয়রানী ও নির্যাতন মুক্ত কর্ম পরিবেশে, নারীর অংশগ্রহন নিশ্চিত করার মাধ্যমে উত্পাদন মুখি শিল্পকে টেকসই করে গড়ে তুলব।

তিনি আরো বলেন, এই লক্ষ্যে খসড়া আইন দ্রুত আইনে প্রণয়ন, মন্ত্রনালয় গুলোতে খসড়া আইনের কপি জমা দেয়া হয়। অবিলম্বে যৌন হয়রানী ও নির্যাতনমুক্ত কর্ম পরিবেশে নারীর অংশগ্রহন নিশ্চিত করার মাধ্যমে খসড়া আইন দ্রুত আইনে প্রণয়নের জন্য সরকারের দৃস্টি আর্কষন করছি।

র্র্যালীতে আরো বক্তব্য রাখেন, জেন্ডার প্লাটফর্মের মেম্বার অর্গানাইজেশন বাংলাদেশ লেবার স্টাডিজ-বিল্স, বাংলাদেশ লেবার ফাউন্ডেশন, কর্মজিবী নারী ফায়ারওয়্যার ফাউন্ডেশন, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল ও মন্ডিয়াল এফ এন ভির কেন্দীয় নেতৃবৃন্দ।
/এইচ.

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About আওয়াজ অনলাইন

x

Check Also

বগুড়ার শেরপুরে বিশ্ব যক্ষা দিবস পালিত

এম. এ. রাশেদ বগুড়া প্রতিনিধিঃ এখনই সময় অঙ্গিকার করার, যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার” এই প্রত্যায় নিয়ে ...

error: Content is protected !!