হোম » প্রযুক্তি » দক্ষিণপূর্ব এশিয়ায় প্রথম বুলেট ট্রেন চালু করল ইন্দোনেশিয়া

দক্ষিণপূর্ব এশিয়ায় প্রথম বুলেট ট্রেন চালু করল ইন্দোনেশিয়া

আওয়াজ অনলাইন: দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দ্রুতগতির বুলেট ট্রেন চালু করেছে ইন্দোনেশিয়া। বেশ কয়েক বার উদ্বোধনের তারিখ পরিবর্তনের পর ৭৩০ কোটি ডলারের এই প্রজেক্ট রোববার জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। দ্রুতগতির এ যান দেশটির দুটি বৃহত্তম শহরকে যুক্ত করবে। সোমবার এই তথ্য জানিয়েছে এএফপি।

প্রতিবেদনে জানিয়েছে, চীনের রোড অ্যান্ড বেল্ট ইনিশিয়েটিভ প্রজেক্টের অংশ হিসেবে ইন্দোনেশিয়ায় বুলেট ট্রেন সার্ভিস চালু করা হয়েছে। চীন সরকার এই প্রজেক্টে ৭ দশমিক ৩ বিলিয়ন ডলার খরচ করেছে। ট্রেনটি রাজধানী জাকার্তা থেকে যাত্রা শুরু করে দ্বিতীয় বৃহৎ শহর পশ্চিম জাভার বান্দুং পর্যন্ত চলাচল করবে।

১৩৮ কিলোমিটার দীর্ঘ এই উচ্চ গতির রেললাইনের আনুষ্ঠানিক নাম ‘হুশ’। ইন্দোনেশিয়ায় এর মানে হচ্ছে সময় বাঁচিয়ে সর্বোচ্চ কার্যকরী নির্ভরযোগ্য ব্যবস্থা। সম্পূর্ণ বৈদ্যুতিক চালিত এই ট্রেন প্রতি ঘণ্টায় প্রায় ২১৭ মাইল গতিতে ছুটতে পারে। এতে জাকার্তা থেকে বান্দুং যেতে তিন ঘণ্টার পরিবর্তে সময়ে লাগবে মাত্র এক ঘণ্টারও কম।

ট্রেনটিতে আধুনিক সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে। এমনকি যদি ভূমিকম্প সংঘটিত হয়, বন্যা বা অন্যান্য জরুরি পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে ট্রেনটি সেই অনুযায়ী প্রতিক্রিয়া দেখাতে পারবে।

নতুন এ বুলেট ট্রেনটিতে মোট আটটি বগি থাকবে। সবগুলোতে ওয়াইফাই এবং মোবাইল চার্জিংয়ের ব্যবস্থা রয়েছে। সবমিলিয়ে একসঙ্গে ট্রেনটিতে ৬০১ জন যাত্রী যাতায়াত করতে পারবেন।

error: Content is protected !!