হোম » প্রযুক্তি » অচলাবস্থা নিরসনে বিআরটিএতে বসছে সর্বাধুনিক প্রযুক্তি

অচলাবস্থা নিরসনে বিআরটিএতে বসছে সর্বাধুনিক প্রযুক্তি

আওয়াজ অনলাইন: বিআরটিএতে গাড়ীর ফিটনেস পরীক্ষা নিয়ে সব সময়ই ভোগান্তি ছিল। অত্যাধুনিক মেশিন স্থাপিত হলেও কার্যকর ছিল না। তাই হাতে কলমে গাড়ীর ফিটনেস সনদ দেয়া হতো। অচলাবস্থা নিরসনে বিআরটিএতে এবার বসছে সর্বাধুনিক ভিআইসি বা ভিহেক্যাল ইনভেস্টিগেশন সেন্টার। ৯৭ কোটি টাকা খরচ করে নির্মিত এ ভিআইসি সেন্টারের কায শেষ পর্যায়ে। আগামী ২২ অক্টোবর এ সেন্টারের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

গেল আগস্টে ৪৪২ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৩২ জন। যাত্রী কল্যাণ সমিতির জরিপ বলছে, গত ৫ বছরে ২৮ হাজার ২শ’ ৯৯টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৩৯ হাজার ৫শ’ ২২ জন। আর আহত হয়েছেন ৫৮ হাজার ৭শ’ ৯১ জন।

এসব দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ যানবাহনের ফিটনেস না থাকা। ফিটনেস পরীক্ষার জন্য বিআরটিএতে কোন অত্যাধুনিক যন্ত্র না থাকায় হাতে-কলমে পরীক্ষা করে সনদ দেয়া হতো।

গাড়ীর ফিটনেসসহ সার্বিক বিষয় পরীক্ষা-নিরীক্ষার জন্য এবার বসানো হয়েছে অত্যাধুনিক ভিআইসি সেন্টার। যেখানে একই সাথে গাড়ীর খুঁটি নাটি সব বিষয়ই পরীক্ষা করা যাবে। প্রায় ৯৭ কোটি টাকা ব্যয়ে মিরপুর কার্যলয়ে স্থাপন করা হয়েছে।

১২ লেনের সেন্টারে একসাথে ১২টি যানবাহন পরীক্ষা করা যাবে। সব কাজ শেষ পর্যায়ে। শেষ মুহূর্তে চলছে রং আর পরীক্ষা নিরীক্ষার কাজ।

এ সেন্টার স্থাপনের মধ্যে দিয়ে যানবাহন পরীক্ষা-নিরীক্ষায় গতিশীলতা আসবে বলে জানান বিআরটিএর এ মুখপাত্র।

বিআরটিএ রোড সেফটি পরিচালক মাহবুব ই রাব্বানী বলেন, “ভিআইসি নিয়ে আমরা অত্যন্ত আশাবাদী। বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যাধুনিক প্রযুক্তি ভিআইসি দিয়ে ফিটনেস কার্যক্রম শুরু করতে পারবো।”

একটি সেন্টার দিয়ে কিভাবে পুরো দেশের গাড়ী পরীক্ষা-নিরীক্ষা করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পর্যায়ক্রমে দেশের বিভিন্ন কার্যালয়ে ভিআইসি স্থাপন করা হবে।

মাহবুব ই রাব্বানী বলেন, “শুধু ঢাকাতে নয় পর্যায়ক্রমে বিভাগীয় শহর এবং সারা বাংলাদেশেই এই ভিআইসি সেন্টার স্থাপনের কর্মপরিকল্পনা আছে।”

যানবাহন পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে কর্মকর্তাদের আরও দায়িত্বশীল হওয়ার পরামর্শও সংশ্লিষ্টদের।

error: Content is protected !!