হোম » খেলা » ৪ বছর পর শনিবার থেকে শুরু এশিয়া কাপ

৪ বছর পর শনিবার থেকে শুরু এশিয়া কাপ

আওয়াজ অনলাইন: করোনাভাইরাসের কারণে পরপর দুইবার এশিয়া কাপ বাতিল হয়। চলতি বছরের আসর শ্রীলঙ্কায় হওয়ার কথা থাকলেও দেখা দেয় নানা অনিশ্চয়তা। শ্রীলঙ্কার রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার কারণে শঙ্কা জাগে এবারের আসর নিয়ে।

নানা নাটকীয়তা শেষে ৪ বছর পর শনিবার পর্দা উঠছে এশিয়ার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টের ১৫তম আসরের।

২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে সবশেষ অনুষ্ঠিত হয় এশিয়া কাপ। ২০১৮ সালের পর ২০২০ সালে এশিয়া কাপের ১৫তম আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ২০১৯ সালের শেষ দিকে করোনা মহামারি শুরু হলে, ২০২০ সালের এশিয়া কাপ বাতিল হয়।

সূচি অনুযায়ী ২০২১ সালে শ্রীলঙ্কার মাটিতে হওয়ার কথা ছিল এশিয়া কাপ। করোনার প্রভাব অব্যাহত থাকায় ওই বছরের এশিয়া কাপও বাতিল হয়।

পরপর দুই বছর এশিয়া কাপ বাতিল হলে, এই টুর্নামেন্ট নিয়ে ২০২১ সালের অক্টোবরে আলোচনায় বসে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আলোচনা শেষে এসিসি ঘোষণা করে, ২০২২ সালে শ্রীলঙ্কায় বসবে এশিয়া কাপ। আর ২০২৩ সালে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে ১৬তম আসর।

এসিসির ঘোষণা অনুযায়ী, এ মাসেই শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এশিয়া কাপ। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় শ্রীলঙ্কার রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি। অচল অবস্থার সৃষ্টি হয় শ্রীলঙ্কায়।

তাই বাধ্য হয়ে ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করা থেকে নিজেদের সরিয়ে নেয় শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। গত মাসে আবারও আলোচনায় বসে এসিসি। সেই আলোচনায় সিদ্ধান্ত হয়, এশিয়া কাপের ১৫তম আসর হবে সংযুক্ত আরব আমিরাতে। তবে আয়োজক স্বত্ব থাকবে শ্রীলঙ্কারই।

আয়োজক হওয়াতে অর্থ উপার্জনের সুযোগ থাকবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি)। অন্তত ৬৫ লাখ ডলার পাবে এসএলসি। এসিসির নিয়মানুযায়ী, এই অর্থ ‘হোস্টিং ফি’ হিসেবে বিবেচিত হবে।

এবারের আসরে মূল পর্বের আগে বাছাই পর্বে অংশ নেয় চার দল। হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত। এরই মধ্যে বাছাই পর্ব শেষ হয়েছে। বাছাই পর্বের সেরা দল হয়ে মূল পর্বে খেলবে হংকং।

মূল পর্বে দুটি গ্রুপ রয়েছে। ‘এ’ গ্রুপে খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, পাকিস্তান ও বাছাই পর্ব পেরিয়ে আসা হংকং। ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

গ্রুপ পর্ব শেষে সেরা চার দলকে নিয়ে পরবর্তীতে হবে সুপার ফোর পর্ব। সেখানে একে অপরের বিপক্ষে খেলবে দলগুলো। সুপার ফোরের সেরা দুই দল খেলবে ফাইনালে। ১১ সেপ্টেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে ফাইনাল।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আসরের প্রথম দিন মাঠে নামবে শ্রীলঙ্কা-আফগানিস্তান।

এশিয়া কাপের মূল পর্বে ১৩টি ম্যাচ হবে শারজাহ ও দুবাইতে। শারজাহতে মাত্র ৩টি ম্যাচ রাখা হয়েছে। বাকি ম্যাচগুলো হবে দুবাইয়ে।

এখন পর্যন্ত এশিয়া কাপে সবচেয়ে বেশি সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার শিরোপার স্বাদ পেয়েছে শ্রীলঙ্কা। তিনবার ফাইনালে উঠলেও শিরোপার স্বাদ নিতে পারেনি বাংলাদেশ। দুইবার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।

এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি

২৭-০৮-২০২২ : শ্রীলঙ্কা-আফগানিস্তান, দুবাই

২৮-০৮-২০২২ : ভারত-পাকিস্তান, দুবাই

৩০-০৮-২০২২ : বাংলাদেশ-আফগানিস্তান, শারজাহ

৩১-০৮-২০২২ : ভারত-হংকং, দুবাই

০১-০৯-২০২২ : শ্রীলঙ্কা-বাংলাদেশ, দুবাই

০২-০৯-২০২২ : পাকিস্তান-হংকং, শারজাহ

সুপার ফোর

০৩-০৯-২০২২ : ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি’ গ্রুপ রানার্স-আপ, শারজাহ

০৪-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘এ’ গ্রুপ রানার্স-আপ, দুবাই

০৬-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন, দুবাই

০৭-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ রানার্স-আপ-‘বি’ গ্রুপ রানার্স-আপ, দুবাই

০৮-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি’ গ্রুপ রানার্স-আপ, দুবাই

০৯-০৯-২০২২ : ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘এ’ গ্রুপ রানার্স-আপ, দুবাই

ফাইনাল

১১-০৯-২০২২ : সুপার ফোরের সেরা দুই দল, দুবাই

Loading

error: Content is protected !!