হোম » খেলা » ‘হাইব্রিড’ মডেলেই এশিয়া কাপ, জানা গেল ভেন্যুর নাম

‘হাইব্রিড’ মডেলেই এশিয়া কাপ, জানা গেল ভেন্যুর নাম

আওয়াজ অনলাইন: আসন্ন এশিয়া কাপ নিয়ে কম আলোচনা হয়নি। ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার জেরে অনিশ্চয়তায় পড়ে গিয়েছিল এশিয়া কাপের আয়োজনই। তবে শেষমেশ এই ইস্যুতে সমাধানে পৌঁছেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলেই হতে চলেছে এশিয়া কাপ।

রোববার (১১ জুন) ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানা যায়, পাকিস্তানের সঙ্গে নিরপেক্ষ ভেন্যু হিসেবে শ্রীলঙ্কাতেও হবে এশিয়া কাপের ম্যাচ। এশিয়ান ক্রিকেট কাউন্সিলে (এসিসি) অনুমোদন পেতে যাচ্ছে পাকিস্তানের এই হাইব্রিড মডেল।

হাইব্রিড মডেল অনুসারে, পাকিস্তানে চার বা পাঁচটি ম্যাচ হতে পারে। ভারতের সবগুলো ম্যাচ হবে শ্রীলঙ্কায়। এমনকি ভারত ফাইনালে উঠলেও, নিরপেক্ষ ভেন্যুতে হবে শিরোপা নির্ধারণী ম্যাচটি। এই সপ্তাহের শেষ দিকেই চূড়ান্ত ঘোষণা দিতে পারে এসিসি। ১ থেকে ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা।

ছয় জাতির আগামী এশিয়া কাপে একই গ্রুপে খেলবে দুই চিরপ্রতিন্দ্বন্দ্বী ভারত-পাকিস্তান। এই গ্রুপের অন্য দল নেপাল। ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে। অন্য গ্রুপে লড়বে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ২০২২ আসরের নিয়ম অনুসারে দুই গ্রুপের সেরা দুই দল সুপার ফোরে খেলবে। সুপার ফোরের শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। ফাইনালে উঠলে টুর্নামেন্টে তিনবার দেখা হবে ভারত ও পাকিস্তানের। ১৩ দিনে সর্বমোট অনুষ্ঠিত হবে ১৩টি ম্যাচ।

এসিসির এক বোর্ড সদস্যের বরাত দিয়ে পিটিআই বলছে, ‌পাকিস্তানের দেওয়া হাইব্রিড মডেলে কেউ সমর্থন না দেওয়ায়, ওমান ক্রিকেট বোর্ডের প্রধান ও এসিসির নির্বাহী সদস্য পঙ্কজ খিমজী একটি সমাধান খোঁজার চেষ্টা করেছেন। সেই ধারবাহিকতায় পরিকল্পনা নেওয়া হয়েছে যে, ভারত ছাড়া পাকিস্তান-নেপাল, বাংলাদেশ-আফগানিস্তান, আফগানিস্তান-শ্রীলঙ্কা ও শ্রীলঙ্কা-বাংলাদেশের মধ্যকার ম্যাচগুলো লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

error: Content is protected !!