হোম » অন্যান্য বিভাগ » ২০৪০ সালের মধ্যে শীর্ষ ২০ অর্থনীতির একটি হবে বাংলাদেশ

২০৪০ সালের মধ্যে শীর্ষ ২০ অর্থনীতির একটি হবে বাংলাদেশ

আওয়াজ অনলাইন: দ্রুত বড় হচেছ দেশের অর্থনীতি। আগামী ২০৪০ সালের মধ্যেই শীর্ষ ২০ অর্থনীতির একটি হবে বাংলাদেশ। ব্রিটিশ গণমাধ্যম দ্য ইকোনমিস্টের দেয়া এমন গবেষণা তথ্যের সাথে একমত দেশের অর্থনীতিবিদরাও। তবে অর্থনীতির গতিশীলতা ধরে রাখতে জ্বালানি ও ডলার সংকটের মতো ইস্যুগুলোর দিকে বাড়তি নজর দেয়ার পরামর্শ তাদের।

বর্তমান সরকারের রূপকল্প অনুযায়ী ২০৪১ সালের মধ্যেই উন্নত-সমৃদ্ধশালী দেশে রূপান্তরিত হবে বাংলাদেশ। সম্প্রতি দ্য ইকোনমিস্টও এমন আভাসই দিয়েছে। ব্রিটিশ গণমাধ্যমটির গবেষণা প্রতিবেদন বলছে, ২০২৪০ সালের মধ্যেই বাংলাদেশ প্রবেশ করবে শীর্ষ ২০ অর্থনীতিতে। স্থানীয় বাজার, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিভিন্ন খাতের সম্ভাবনা বিবেচনায় নিয়েই এমন পূর্বাভাস দিয়েছে দ্য ইকোনমিস্ট।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বলছে, চীনের ব্যবসায়ীদের জন্য সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্যের তালিকায় বাংলাদেশ এখন ১২তম, এক দশক আগে যা ছিল ৫২তম অবস্থানে। সরবরাহ ব্যবস্থার উন্নয়নমূলক বিনিয়োগের হিসেবে এগিয়ে থাকা দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান  অষ্টম। আর যেসব দেশে বিনিয়োগের সুযোগ বেশি এবং ঝুঁকি কম এই উপবিভাগে সবার ওপরে বাংলাদেশ। অর্থনীতিবিদরা বলছেন, বিশ্বের আরও কয়েকটি গবেষণা সংস্থার প্রতিবেদনেও প্রায় একই তথ্য উঠে এসেছে।

তবে অর্থনীতির গতিশীলতা ধরে রাখতে চাইলে শিল্পখাতে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে হবে। এছাড়া ডলার সংকট কাটানোর পাশাাপাশি অবকাঠামোগত সমস্যারও দ্রুত সমাধানের পরামর্শ তাদের।

বিষয়টি নিয়ে অর্থনীতিবিদ অধ্যাপক ড. শাহাদাত হোসেন সিদ্দিকী বলেন ” বাংলাদেশ যদি ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে তাহলে বাংলাদেশ ২০৪০ সালে তার লক্ষে পৌঁছাতে পারবে। বিশেষ করে ইকোনমিক জোনগুলোকে সঠিকভাবে পরিচালনা করতে পারলে এ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব।”

ইআইইউর গবেষণা প্রতিবেদন বলছে, আগামী এক দশকের মধ্যে বাংলাদেশের মধ্যবিত্ত জনগোষ্ঠির আকার পাঁচ কোটি ছাড়াবে, তাই অনেক দেশের বিনিয়োগকারীরাই বর্ধনশীল এ বাজার ধরতে আগ্রহী।

এস

error: Content is protected !!