হোম » অন্যান্য বিভাগ » ৫ শতাধিক গ্রাহকের কোটি টাকা নিয়ে উধাও

৫ শতাধিক গ্রাহকের কোটি টাকা নিয়ে উধাও

মোঃ কবির হোসেন, সোনারগাঁ, (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁ থেকে অর্ধ কোটি টাকা নিয়ে উধাও হয়ে গেছে পল্লী উন্নয়ন কর্মসূচী নামের একটি ভূয়া এনজিও। মোগরাপাড়া ইউনিয়নের দমদমা গ্রামের একটি ভবনে চোখ ধাধানো অফিস করে সাইনবোর্ড সাটিয়ে প্রায় ৫ শতাধিক গ্রাহকের কাছ থেকে সঞ্চয়ের নামে টাকা নিয়ে উধাও হয়ে যায়।
গত রোববার ওই ভূয়া এনজিওর কর্মকর্তারা অফিসে তালা ঝুলিয়ে রাতের আধারে পালিয়ে যায়। এ নিয়ে গত দুদিন ধরে ওই এনজিওর গ্রাহকরা কার্যালয়ে এসে তাদের সর্বস্ব হারিয়ে পাগলের মতো হাহাকার করছেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় গতকাল মঙ্গলবার সকালে গ্রাহক আবুল হাসেম বাদি হয়ে সোনারগাঁ থানায় অভিযোগ দায়ের করেছেন।
জানা যায়, উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের দমদমা গ্রামের তাইজুল ইসলামের বহুতল ভবনে তৃতীয় তলায় ৭-৮ জনের প্রতারক চক্র বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত পল্লী উন্নয়ন কর্মসূচি নামে একটি অফিস ভাড়া নেয় গত ১লা সেপ্টেম্বর। সেখানে একটি সাইনবোর্ড সাটিয়ে সোনারগাঁসহ বন্দর উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ঋণ প্রদানের প্রলোভন দেখিয়ে ৫-২০ হাজার টাকা করে সঞ্চয় উত্তোলন করেন। প্রায় পাঁচ শতাধিক গ্রাহকদের কাছ  থেকে হাতিে নেয় অর্ধ কোটি টাকা। গত সোমবার দুপুরে গ্রাহকদের দুই বছর মেয়াদে ঋণ দেওয়ার কথা থাকেলও প্রতারক চক্রের সদস্যরা ওই অফিসে তালা ঝুলিয়ে পালিয়ে যায়।
ভবনের নিরাপত্তা কর্মী আব্দুল মালেক জানান, তিনি তিন বছর ধরে এ ভবনের নিরাপত্তার দায়িত্বে আছেন। পল্লী উন্নয়ন কর্মসূচী নামের এনজিওর ৭-৮ জন কর্মকর্তারা তৃতীয় তলায় ফ্ল্যাট ভাড়া নেওয়ার জন্য আসে। কথা অনুযায়ী ১৩ই সেপ্টেম্বর বুধবার ৫০ হাজার টাকা অগ্রিম জমা দিয়ে  প্রতি মাসে ২০ হাজার টাকা ভাড়ায় চুক্তিবদ্ধ হবেন। এ বলে রাতারাতি  কম্পিউটার ফার্ণিচার দিয়ে চোখ ধাঁধানো অফিস করে ভবনের প্রধান ফটকের সামনে একটি সাইনবোর্ড সাটিয়ে দেয়। গত কয়েকদিন এ অফিসে বিভিন্ন লোকজন এসে টাকা সঞ্চয় করতেন। তাছাড়া তাদের লোকজনও বিভিন্ন গ্রামে গ্রাহক সংগ্রহ করতে যেতেন। রোববার রাতে তারা গ্রাহক সংগ্রহ করতে গিয়ে ফেরেনি। সোমবার সকালে অনেক গ্রাহক জড়ো হয়ে ফ্ল্যাট তালাবন্ধ থাকায় ঋণের জন্য অপেক্ষা করতে থাকে। তাদের মোবাইল ফোনে কল করা হলে বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে তাদের প্রতারণার বিষয়টি প্রকাশ হয়।
বন্দর উপজেলার হালুয়াপাড়া গ্রামের সুবর্ণা জানান, তিন লাখ টাকা ঋণ নেওয়ার বিপরীতে সাড়ে ১৩ হাজার টাকা জামানত ও সঞ্চয় বাবদ জমা করেছি। সোমবার দুপুরে ঋণ দেওয়া কথা ছিল। অফিসে এসে জানতে পারি তালা ঝুলিয়ে কর্মকর্তারা পালিয়ে গেছে।
শম্ভুপুরা ইউনিয়নের রাম গোবিন্দের গাঁও গ্রামের আবু বকর সিদ্দিক জানান, পল্লী উন্নয়ন কর্মসূচী নামের এনজিও থেকে ২ লাখ টাকা ঋণ নেওয়ার জন্য প্রথমে ৮ হাজার টাকা সঞ্চয় জমা করেছি। অফিসে এসে দেখি কর্তকর্তারা  উধাও হয়ে গেছে। প্রতারক চক্রকে গ্রেপ্তারের জন্য প্রশাসনের কাজে জোর দাবি করছি।
মোগরাপাড়া ইউনিয়নের কাবিলগঞ্জ গ্রামে গৃহবধু অঞ্জলী রানী শীল জানান, আমরা সহজ সরল মানুষ। স্বল্প আয়ের মানুষ আমরা। আমাদের বিভিন্নভাবে বুঝিয়ে প্রায় ৫হাজার ৭শ টাকা নিয়েছেন। আমাদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ছিল। অফিসাররা আমাদের টাকা নিয়ে পালিয়েছে।
পিরোজপুর ইউনিয়নের পিয়ার নগর গ্রামের সোহেল মিয়া বলেন, ঋণ দেওয়ার কথা বলে টাকা নিয়েছেন ওই অফিসের লোকজন। ঋণ তো পেলাম না উল্টো ১৭ হাজার টাকা খুইয়েছি।
সোনারগাঁ থানার উপ-পরিদর্শক(এসআই) রাজু আহমেদ জানান, একটি এনজিওর প্রতারণার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানে গিয়ে অফিসটি তালা ঝুলানো অবস্থায় পেয়েছি। প্রতারণার শিকার গ্রাহকদের কান্না ও আর্তনাদ শুনেছি। প্রায় ৫ শতাধিক গ্রাহকের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা নিয়ে পালিয়েছে ভূয়া এনজিও কর্মকর্তারা।
সোনারগাঁ থানার পরিদর্শক তদন্ত মোহাম্মদ আহসান উল্লাহ বলেন, ভূয়া এনজিওর কর্মকর্তাদের টাকা নিয়ে উধাও হয়ে যাওয়ার ঘটনায় অভিযোগ গ্রহন করা হয়েছে। প্রতারকদের সন্ধানে পুলিশ মাঠে কাজ করছেন।
error: Content is protected !!