হোম » অন্যান্য বিভাগ » ভালোবাসাবিহীন পৃথিবী ঊষর মরুর মতো : রবি উপাচার্য

ভালোবাসাবিহীন পৃথিবী ঊষর মরুর মতো : রবি উপাচার্য

মো. হাবিবুর রহমান: ভালোবাসাবিহীন পৃথিবী ঊষর মরুর মতো। তাই কবিরা চিরকাল প্রেমের পূজারী। তারা সৌন্দর্যকে চায়, কল্যাণকে চায়, সত্যকে চায়। কবিতা, সাহিত্য ও শিল্প চিরকাল সত্য সুন্দর কল্যাণকে তার সঙ্গী করেছে।
এই পৃথিবী ততোদিন মানুষের যতোদিন মানুষ সত্য সুন্দর কল্যাণকে ভালোবাসবে, ভালোবাসবে কবিতাকে। সোমবার (১১সেপ্টেম্বর) সন্ধ্যা ৭.৩০ টায় মনসুর আলী মিলনায়তনে সিরাজগঞ্জের প্রতিধ্বনি আবৃত্তি কেন্দ্র কর্তৃক আয়োজিত কবি তাহমিনা কলির প্রথম কাব্যগ্রন্থ ‘যমুনা পাড়ের মেয়ে’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।
তিনি আরো বলেন, ‘যমুনা পাড়ের মেয়ে’ বইটির মধ্যে কবির ভালোবাসা, উপলব্ধি এবং অনুভবের বর্ণিল প্রকাশ দেখতে পাওয়া যায়। আমরা কবি ও সাহিত্যিকদের দেখেছি তারা অমর হয়েছেন তাঁদের সৃষ্টিকর্মের মাধ্যমে। কবিতার যে শক্তি সেই শক্তি দিয়েই কবিরা খুব সহজেই মানুষের মনকে দখল করে ফেলতে পারেন। সময় ও সমাজের সত্যকে ধারণ করেই কবিতা অনাগত কালের অভিসারী। স্বদেশের সঙ্গে জড়িয়ে থাকে কবির পরিচয়। কবি মাত্রই সংবেদনশীল মানুষ, তাই তাঁদের দেশপ্রেমানুভূতি সাধারণ মানুষের চাইতে প্রখর হয় স্বাভাবিকভাবেই।
এসময় উপাচার্য, কবি তাহমিনা কলি’র বিভিন্ন কবিতার চরণ উল্লেখ করে তার স্বদেশ ভাবনা, ভাষা শহীদ, মুক্তিযোদ্ধা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা, সমাজ সচেতনতা, সামাজিক দায়বদ্ধতা, প্রেমিক প্রেমিকার সম্পর্ক, বিরহ বিচ্ছেদ নিয়ে লেখা কবিতায় উপস্থাপিত কবির উপলব্ধির ব্যাখ্যা বিশ্লেষণ করেন।
অনুষ্ঠানে সংস্কৃতিজন আসাদ উদ্দিন পবলুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ড. জান্নাত আরা হেনরি, সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল বারী শেখসহ বিভিন্ন সামজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী ও সুধীজন উপস্থিত ছিলেন।
error: Content is protected !!