হোম » অন্যান্য বিভাগ » যমুনা সারকারখানা গ্যাস সংকটে উৎপাদন বন্ধঃ ১৯ জেলায় ইউরিয়া সংকটের আশঙ্কা

যমুনা সারকারখানা গ্যাস সংকটে উৎপাদন বন্ধঃ ১৯ জেলায় ইউরিয়া সংকটের আশঙ্কা

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ বিশ্বের দ্বিতীয় এবং দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানা গ্যাস সংকটের কারনে উৎপাদন বন্ধ হয়েছে বলে জানাগেছে।

চাহিদার তুলনায় গ্যাসের চাপ কম থাকায় মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে কারখানাটির ইউরিয়া ও অ্যামোনিয়া উৎপাদন বন্ধ করে দেয় কারখানা কর্তৃপক্ষ। ১৯৯১ ইং সালে প্রতিষ্ঠিত যমুনা সার কারখানা দৈনিক ১৭০০ মেঃটন দানাদার ইউরিয়া সার বাৎসরিক ৫ লক্ষ ৬১ হাজার মেঃটন এবং দৈনিক
১০৭৮ মেঃ টন এ্যামোনিয়া বাৎসরিক ৩ লক্ষ ৫৫ হাজার ৭’শ ৪০ মেঃ টন উৎপাদনে সক্ষম।

প্রতিষ্ঠার পর থেকে এ কারখানা উত্তরবঙ্গের ১৬ জেলাসহ দেশের ১৯টি জেলায় কৃষকদের মাঝে স্বল্প সময়ে সারের চাহিদা পূরণ করে আসছে। বর্তমানে কারখানা বন্ধ থাকার ফলে আসন্ন রবি এর পর ইরি-বোরো মৌসুমে দেশের ১৯টি জেলায় সারের তীব্র সংকটের আশঙ্কা করছেন ডিলার এবং কৃষকরা।

স্থানীয় ও কারখানা সূত্র জানায়, যমুনা সারকারখানা বাণিজ্যিক ভাবে ১৯৯২ সালের ১লা জুলাই দানাদার ইউরিয়া উৎপাদন শুরু করে। এ
সারকারখানাটি ৩৭০ পিএসআই চাপে ৪৬ এমএমসিএফডি গ্যাস প্রয়োজন হয়। গ্যাস সরবরাহ ২৫০ পিএসআই থেকে ১৫০ পিএসআইএ নেমে এলে সার উৎপাদন কমে আসলেও কারখানা চালু ছিল।

এর সাথে যোগ হয়েছে বিদ্যুতের ঘনঘন লোডসেডিং। এর ফলে ইউরিয়া সার উৎপাদনের লাক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয় বলে আশঙ্কা রয়েছে কারখানা কর্তৃপক্ষের। তবে উৎপাদনের মওজুদ ও আমদানি নির্ভর সারের জন্য কোন ধরনের সঙ্কট হবেনা বলে কর্তৃপক্ষ জানান।

উল্লেখ্য, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, রাজবাড়ীসহ উত্তরবঙ্গের ১৬ জেলাসহ ১৯টি জেলার প্রায় ২ হাজার সার ডিলার সার সরবরাহ করে থাকে।

error: Content is protected !!