হোম » অন্যান্য বিভাগ » নন্দীগ্রামে মরিচ গাছের সঙ্গে এ কেমন শত্রুতা ১২ লক্ষ টাকার ক্ষতি দুই ভাইয়ের মাথায় হাত

নন্দীগ্রামে মরিচ গাছের সঙ্গে এ কেমন শত্রুতা ১২ লক্ষ টাকার ক্ষতি দুই ভাইয়ের মাথায় হাত

নন্দীগ্রাম (বগুড়া)প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রাম উপজেলার বাদলাষন গ্রামের ওজিমউদ্দিন এর বড় ছেলে কৃষক রেজাউল শেখ ও ছোট ছেলে খোকন শেখ দুই ভাই মিলে বিজলী জাতের মরিচ চাষাবাদ করে।

গত সোমবার রাতে কে/বা কাহারা দেড় বিঘা মরিচের জমিতে শত্রæতা করে ঘাস মারা ওষুধ প্রয়োগ করেছে। যার ফলে কৃষক রেজাউল ও খোকনের দেড় বিঘা জমির সমস্ত গাছ মরে নষ্ট হয়ে যায়।

আর এতে করে দুই ভাইয়ের ১২লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে রেজাউল ও খোকন জানিয়েছে। জানা গেছে বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার বাদলষন গ্রামের রেজাউল ও খোকন প্রতি বছর কম বেশি মরিচ সহ বিভিন্ন ফসল চাষাবাদ করেন। এবারো দুই ভাই ৬বিঘা জমিতে বিজলী জাতের মরিচ চাষাবাদ করেন।

কয়েক মাসের ব্যবধানে গাছে প্রচুর মরিচ ধরেছে। আর ১সপ্তাহ পরেই মরিচ তুলে বাজারে বিক্রয় করে লক্ষ লক্ষ টাকার স্বপ্ন দেখছে দুই ভাই, কিন্তু অল্প থেকেইে সেই স্বপ্ন আর পুরুন হলোনা রেজাউল ও খোকনের। রেজাউল ও খোকন জানান, আমরা গত সোমবার সারাদিন মরিচের জমি পরিচর্যা করে সন্ধা বেলা মরিচের জমি থেকে বাড়িতে যাই। রাত ১১ টার দিকে জমিতে এসে দেখি কে বা কাহারা আমাদের দেড় বিঘা মরিচের জমিতে ঘাস মারা ওষুধ প্রয়োগ করেছে। ঘাস মারা ওষুধ প্রয়োগের ফলে আমাদের দেড় বিঘা জমির সমস্ত মরিচের গাছ নষ্ট হয়ে গেছে।

অনেক কষ্টে ধারদেনা করে ৬বিঘা জমি পত্তন নিয়ে মরিচ চাষাবাদ করেছি, এপ্রর্যন্ত আমাদের ৩লক্ষ টাকার বেশি খরচ হয়েছে। মরিচের ফলন ও বাজারে ভালো দাম থাকায় অনেক আশায় বুক বেঁধে ছিলাম। আর ১সপ্তাহ পর মরিচ তুলে বাজারে বিক্রয় করে ধারদেনা পরিশোধ করবো। কিন্তু কে বা কাহারা রাতের অন্ধকারে আমাদের দেড় বিঘা জমিতে ঘাশ মারা ওষুধ দিয়ে গাছ মেরে ফেলেছে। আমরা এর সঠিক বিচার চাই।

error: Content is protected !!